মরক্কোয় আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে খেলতে যাচ্ছেন ব্যারিস্টার সুমন
ফুটবল মাঠে ব্যারিস্টার সুমন (ছবি পুরনো)

মরক্কোয় আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে খেলতে যাচ্ছেন ব্যারিস্টার সুমন

মরক্কোর মারাকেশে আগামী ৭ মে থেকে শুরু হচ্ছে আইনজীবীদের ২০তম ফুটবল বিশ্বকাপ। এতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে একটি দল অংশগ্রহণ করছে। এই বিশ্বকাপে ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে অংশগ্রহণ করবে বাংলাদেশ। দলে রয়েছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনসহ দেশের এক ঝাঁক আইনজীবী।

আজ মঙ্গলবার (২৫ এপ্রিল) ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ৫ মে রাতে আইনজীবীদের দল ফুটবল বিশ্বকাপ খেলতে মরক্কোর উদ্দেশে রওয়ানা দেবে। খেলা শেষে ১৫ মে দেশে ফিরে আসবে।

ব্যারিস্টার সুমন বলেন, আমরা আইনজীবীরা বাংলাদেশকে নিয়ে যাচ্ছি আইনজীবী বিশ্বকাপে। ৯০টি দেশের অংশগ্রহণে এ বিশ্বকাপে বাংলাদেশের পতাকাকে আমরা তুলে ধরতে পারবো। এটাই আমাদের সবচেয়ে বড় পাওয়া।

২০তম আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশ নিচ্ছে।

অনুষ্ঠিতব্য বিশ্বকাপে মাস্টার বিভাগে অংশগ্রহণ করতে যাওয়া ২২ সদস্যের দলে রয়েছেন – বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক খেলোয়াড় অ্যাডভোকেট জিল্লুর রহমান লাজুক, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন, অ্যাডভোকেট মো. সানাউল ইসলাম টিপু, বাংলাদেশ সুপ্রিম কোর্টে বার অ্যাসোসিয়েশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহফুজ বিন ইউসুফ, অ্যাডভোকেট মোকলেসুর রহমান, অ্যাডভোকেট আশরাফ সিদ্দিকী, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মামুন, অ্যাডভোকেট মোহাম্মদ ইয়াসিন, অ্যাডভোকেট নাজমুল হক, অ্যাডভোকেট সাইফুল ইসলাম, অ্যাডভোকেট আব্দুল হান্নান, অ্যাডভোকেট মনির হোসেন, অ্যাডভোকেট আব্দুল্লাহ আল মাহমুদ ও অ্যাডভোকেট ব্যারিস্টার তানজির খাঁন।

বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মো. ফরহাদ হোসেন নিয়ন ও কোচের দায়িত্বে থাকবেন অ্যাডভোকেট মাহফুজুর রহমান।

প্রসঙ্গত, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। মুন্ডিয়াভোকেট সদর দপ্তর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত।

১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। এবারের আসরের উদ্বোধনী খেলা শুরু হবে আগামী ৭ মে। আর ১৫ মে অনুষ্ঠিত হবে ফাইনাল। এর আগে ২০১৮ সালে সর্বশেষ স্পেনে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল।