এ পর্যন্ত বিনামূল্যে আইনি সেবা পেয়েছেন সাত লাখ ৩৬ হাজার ২৪৯ জন

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে ২০০৯ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত ‘জাতীয় আইনগত প্রদান সহায়তা সংস্থা’ বিনা ফি-তে সাত লাখ ৩৬ হাজার ২৪৯ জনকে আইনি সেবা দিয়েছে। পাশাপাশি ক্ষতিগ্রস্ত বিচারপ্রার্থীদের ৮৮ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ১৫৩ টাকা আদায় করে দিয়েছে।

আজ বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ‘জাতীয় আইনগত সহায়তা দিবস ২০২২’ উপলক্ষে সংস্থাটি এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি বছরে দিবসটির প্রতিপাদ্য হচ্ছে, ‘বিনা খরচে নিন আইনি সহায়তা শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’।

প্রতিবেদনে বলা হয়, বিনামূল্যে ২০০৯ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সাত লাখ ৩৬ হাজার ২৪৯ জনকে আইনি সেবা দিয়েছে। সরকারের সহযোগিতায় এই সময়ে সংস্থাটির মাধ্যমে ২ লাখ ৯৯ হাজার ৮১০ জনকে আইনি পরামর্শ দেওয়া হয়েছে। ৩ লাখ ১৮ হাজার ৭৩২ জনকে মামলায় আইনগত সহায়তা এবং ৫৬ হাজার ৮৭৪ টি বিরোধ বা মামলা এডিআর (বিকল্প বিরোধ নিষ্পত্তি) পদ্ধতিতে নিষ্পত্তি করা হয়েছে। এছাড়া সংস্থাটি ক্ষতিগ্রস্ত বিচারপ্রার্থীদের ৮৮ কোটি ৪০ লাখ ৬৫ হাজার ১৫৩ টাকা আদায় করে দিয়েছে।

প্রসঙ্গত, দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা দানের লক্ষ্যে সরকার ২০০০ সালে আইনগত সহায়তা প্রদানআইন, ২০০০ নামে একটি আইন প্রণয়ন করে। এ আইনের আওতায় সরকার জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা প্রতিষ্ঠা করে এবং দরিদ্র অসহায় মানুষের আইনের আশ্রয় ওপ্রবেশাধিকার নিশ্চিত করার উদ্দেশ্যে এ সংস্থার অধীনে প্রত্যেক জেলায় জেলা ও দায়রা জজকে চেয়ারম্যান করে একটি করে জেলা কমিটি গঠন করা হয়। এছাড়া উপজেলা পর্যায়ে উপজেলা লিগ্যাল এইড কমিটি এবং ইউনিয়ন পর্যায়ে ইউনিয়ন লিগ্যাল এইড কমিটি গঠন করে। সুপ্রিম কোর্টেও এ সংক্রান্ত একটি কমিটি রয়েছে।