আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT)
আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT)

ইসরায়েল থাকায় ফুটবল বিশ্বকাপ বয়কট করল আলজেরিয়ার আইনজীবীরা

মরক্কোয় চলমান আইনজীবীদের ফুটবল বিশ্বকাপ বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া। ইসরায়েলি দলের অংশগ্রহণে আপত্তি জানিয়ে পুরো টুর্নামেন্ট বয়কটের ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার আইনজীবীরা। খবর মিডলইস্টমনিটর

আলজিয়ার্স আইনজীবী সংস্থা গত বৃহস্পতিবার সন্ধ্যায় এ সংক্রান্ত একটি বিবৃতি দেয়। বিবৃতিতে বলা হয়, আলজেরিয়ার দলটি মরক্কোতে অনুষ্ঠিত আইনজীবীদের ফুটবল টুর্নামেন্ট বয়কট করার সিদ্ধান্ত নিয়েছে। তারা যে শুধু টুর্নামেন্টে অংশ নেবেন না, তাই নয়। টুর্নামেন্টের স্বাগতিক দেশ মরক্কোর ভূখণ্ডে প্রবেশ করা থেকেও বিরত থাকবেন। দলটি তিউনিসিয়া থেকেই দেশে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

বিষয়টি ব্যাখ্যা করে বিবৃতিতে বলা হয়, একটি আরব দেশে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ইসরায়েলের সাথে স্বাভাবিকভাবে খেলার বিষয়টি আসলে আলজেরিয়ার সরকার ও জনগণের নীতিবিরুদ্ধ। আরব বিশ্বের কয়েকটি দেশ যখন ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করে, আলজেরিয়া তখন এ ধরনের যেকোনো স্বাভাবিককরণকে প্রত্যাখ্যান করেছে। একই সাথে তারা ফিলিস্তিনি জনগণ এবং তাদের ন্যায়সঙ্গত দাবির সাথে সংহতি প্রকাশ করে।

যেসব আরব ও মুসলিম দেশগুলোর সাথে ইসরায়েলের কোনো কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক নেই, আলজেরিয়া তাদের অন্যতম। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, জেরুজালেমকে রাজধানী করে একটি ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং ২০০২ সালের আরব শান্তি উদ্যোগের শর্তাবলি বাস্তবায়ন ছাড়া ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করা সম্ভব নয়।

ইসরায়েলি অংশগ্রহণকারীদের কারণে এর আগেও বহুবার আলজেরিয়ান সংস্থা এবং ক্রীড়াবিদরা আন্তর্জাতিক সভা ও প্রতিযোগিতা বয়কট করেছেন।

প্রসঙ্গত, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। ১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এবারে মরক্কোর শহর মারাকেশে অনুষ্ঠিত হচ্ছে আইনজীবীদের ২০তম ফুটবল চ্যাম্পিয়নশিপ। গতকাল শনিবার (৭ মে) শুরু হওয়া টুর্নামেন্ট চলবে আগামী ১৫ মে পর্যন্ত।

এতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে একটি দল অংশগ্রহণ করছে। এই বিশ্বকাপে ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে মাঠে নামবে বাংলাদেশ। দলে রয়েছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনসহ দেশের এক ঝাঁক আইনজীবী।

এই আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশ নিচ্ছে।