১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ
১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

পাহাড়তলি বাজারের এক দোকান থেকে ১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ

চট্টগ্রামের পাহাড়তলি বাজারে একটি দোকানে ‘গোপনে মজুদ করে রাখা’ ১৫ হাজার লিটার সয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ সোমবার ( ৯ মে) দুপুরে নগরীর পাহাড়তলি বাজারে অভিযান চালিয়ে বিল্লি লেইনের সিরাজ সওদাগরের দোকানে ওই তেলের সন্ধান মেলে।

জানা গেছে, জানুয়ারিতে উৎপাদিত এসব জব্দ করা তেল রমজানের আগে কিনে সিরাজ সওদাগরের গুদামে সংরক্ষণ করা হয়। তেল মজুতের গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালিয়ে সতর্কের পাশাপাশি প্রতিষ্ঠানটিকে জরিমানা করা হয়।

এ নিয়ে চট্টগ্রামের তিনটি স্থানে গত দুদিনে ১৮ হাজার লিটারের বেশি সয়াবিন তেল পাওয়া গেল, যা দাম বাড়ানোর জন্য অবৈধভাবে মজুদ করে রাখা হয়েছিল বলে অধিদপ্তরের ভাষ্য।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের চট্টগ্রামের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. ফয়েজ উল্যাহ বলেন, সিরাজ সওদাগর রমজান মাসের আগে কেনা এসব তেল গুদামে রেখে দিয়েছিলেন। কিন্তু দোকানে তেল ছিল না। মোট এক হাজার ৫০ কার্টনে অন্তত ১৫ হাজার লিটার তেল তিনি গুদামে রেখেছিলেন। আইন অনুযায়ী তাকে জরিমানা করা হয়েছে।

এর আগে রোববার বিকালে নগরীর ষোলশহর দুই নম্বর গেইট এলাকার কর্ণফুলী মার্কেটের খাজা স্টোরের নিচে গুদামে রাখা বিভিন্ন ব্র্যান্ডের মোট এক হাজার ৫০ লিটার সয়াবিন তেলের বোতলের সন্ধান পায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আর শনিবার রাতে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় এক মুদি দোকানির বাড়িতে অভিযান চালিয়ে দুই হাজার ৩২৮ লিটার সয়াবিন তেল উদ্ধার করে স্থানীয় প্রশাসন।