আইনজীবী খন্দকার মাহবুব হোসেন (ফাইল ছবি)
আইনজীবী খন্দকার মাহবুব হোসেন (ফাইল ছবি)

নাশকতা ও পুলিশের কাজে বাধা: প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুবসহ ৭২ জনের বিচার শুরু

রাজধানীর পল্টন থানায় দায়ের করা নাশকতা ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে মামলায় প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, আবদুর রেজাক খানসহ ৭২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন ঢাকার একটি আদালত। অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলায় আসামিদের আনুষ্ঠানিক বিচার শুরু হল।

অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আসামিদের করা আবেদন খারিজ করে মঙ্গলবার (১০ মে) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবু বকর সিদ্দিকের আদালত এই আদেশ দেন।

একইসাথে আগামী ২৬ জুন তাদের বিরুদ্ধে এ মামলায় সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করো হয়েছে। তবে এ মামলায় খন্দকার মাহবুবসহ অন্য আসামিদের জামিন মঞ্জুর করেছেন আদালত।

মামলার অন্য আসামিরা হলেন- বিএনপি নেতা ও সুপ্রিম কোর্টের আইনজীবী নিতাই রায় চৌধুরী, কণ্ঠশিল্পী মনির হোসেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, আইনজীবী ফেরদৌস আক্তার ওয়াহিদা, তৌহিদুল ইসলামসহ ৭২ জন। তাদের সবার বিরুদ্ধে অভিযোগ এ মামলায় গঠন করা হয়েছে বলে আইনজীবীরা জানিয়েছেন।

জানা গেছে, মঙ্গলবার সকালে খন্দকার মাহবুব হোসেন, আবদুর রেজাক খানসহ অন্য আসামিরা আদালতে হাজির হয়ে এ মামলার অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে আবেদন করেন। আদালত শুনানি শেষে অব্যাহতির আবেদন খারিজ করেন। তবে খন্দকার মাহবুবসহ অন্যদের জামিন দিয়েছেন আদালত।

প্রসঙ্গত, ২০১৮ সালে পল্টন থানায় নাশকতা ও পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে এ মামলা করা হয়। খন্দকার মাহবুবসহ ৭২ জনকে এ মামলায় আসামি করা হয়। এ মামলায় হাইকোর্ট থেকে জামিন পেয়ে অধস্তন আদালতে নিয়মিত হাজিরা দেন খন্দকার মাহবুবসহ অন্য আসামিরা। পুলিশ তদন্ত করে ২০১৯ সালে এ মামলায় চার্জশিট দাখিল করে। এরপর আজ শুনানি শেষে আদালত ৭২ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আদেশ দেন।