সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নব নির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সংগঠন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সমিতির সমিতির নব নির্বাচিত সদস্যদের কাছে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করা হয়েছে।

আজ বৃহস্পতিবার (১২ মে) সমিতির ১নং হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়। বিদায়ী কমিটির সহ সভাপতি শফিক উল্লাহ সভায় সভাপতিত্ব করেন।

সমিতির বার্ষিক সাধারণ সভায় ২০২১-২০২২ কার্যবর্ষের প্রতিবেদন ও অডিট রিপোর্ট পেশ করা হয়। সেই সাথে নির্বাচন সাব-কমিটির আহ্বায়ক সিনিয়র অ্যাডভোকেট অজি উল্লাহ ২০২২-২০২৩ সালের নির্বাচিত কার্যকরী কমিটির নাম ঘোষণা করেন। এরপর বিদায়ী কমিটি আনুষ্ঠানিকভাবে সমিতির নব নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করেন। এসময় কমিটির নতুন সদস্যদেরকে ফুলের তোড়া দিয়ে বরণ করা হয়।

সভায় বক্তব্য রাখেন নবনির্বাচিত সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মো. মোমতাজ উদ্দিন ফকির এবং নবনির্বাচিত সম্পাদক অ্যাডভোকেট মো. আবদুন নূর দুলাল। নবনির্বাচিত সম্পাদক ২০২২-২২০২৩ সালের বাজেট পেশের জন্য একমাস সময় চাইলে সাধারণ সভার উপস্থিত সদস্যবৃন্দ সর্বসম্মতিক্রমে সম্মতি প্রদান করেন।

সভায় সহ সম্পাদক শাফায়াত সুলতানা রুমি, কোষাধ্যক্ষ মোঃ ইকবাল করিমসহ বিদায়ী ও নবনির্বাচিত কমিটির নির্বাচিত আওয়ামী লীগ সমর্থিত প্যানেলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তবে সভায় বিএনপি সমর্থিত প্যানেল থেকে বিদায়ী ও নব নির্বাচিত কমিটির কেউ উপস্থিত ছিলেন না।

পেছনের কথা

গত ১৫ ও ১৬ মার্চ সমিতির নির্বাচনে (২০২২-২৩) ভোট গ্রহণ হয়। এরপর সম্পাদক পদে ভোট গণনা নিয়ে জটিলতা সৃষ্টি হলে প্রায় দেড় মাস আটকে থাকে ফলাফল ঘোষণা। উদ্ভূত পরিস্থিতিতে পক্ষে-বিপক্ষে হইচই-হট্টগোল ও নানা নাটকীয়তা শেষে গত ২৭ এপ্রিল মো. অজি উল্লাহর নেতৃত্বাধীন নির্বাচন পরিচালনাসংক্রান্ত নতুন উপকমিটি বিকেল চারটা থেকে ভোট গণনা শুরু করে। রাত ১০টার দিকে ফলাফল ঘোষণা করা হয়।

ফলাফলে সভাপতি, সম্পাদকসহ সাতটি পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগ-সমর্থিত সাদা প্যানেলের প্রার্থীরা। আর দুটি সহসম্পাদক, কোষাধ্যক্ষসহ অপর সাতটি পদে জয়ী হয়েছেন বিএনপি-সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা।

ফলাফল অনুসারে সভাপতি পদে সাদা প্যানেলের মো. মোমতাজ উদ্দিন ফকির আর সম্পাদক পদে একই প্যানেলের আবদুন নূর দুলাল নির্বাচিত হন। এই প্যানেল থেকে সহসভাপতি দুটি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সদস্য পদে ফাতেমা বেগম, শাহাদাত হোসেন ও সুব্রত কুমার কুণ্ডু জয়ী হয়েছেন।

অপরদিকে নীল প্যানেল থেকে সহসম্পাদকের দুটি পদে মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান, কোষাধ্যক্ষ পদে মো. কামাল হোসেন এবং চারটি সদস্য পদে মাহদীন চৌধুরী, গোলাম আক্তার জাকির, মঞ্জুরুল আলম ও কামরুল ইসলাম নির্বাচিত হয়েছেন।