মরক্কোয় আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে খেলতে যাচ্ছেন ব্যারিস্টার সুমন
ফুটবল মাঠে ব্যারিস্টার সুমন (ছবি পুরনো)

প্রথম বাংলাদেশি হিসেবে আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে ব্যারিস্টার সুমনের গোল

আইনজীবীদের ফুটবল বিশ্বকাপে টানা তিন ম্যাচে বড় ব্যবধানে হারলেও চতুর্থ ম্যাচে হারের ব্যবধান কমেছে। এ ম্যাচে ফ্রান্সের কাছে ২-১ গোলে হেরেছে বাংলাদেশ আইনজীবী ফুটবল দল।

মরক্কোর মারাকেশে টুর্নামেন্টে শুক্রবার (১৪ মে) নিজেদের চতুর্থ ম্যাচে অংশ নেয় বাংলাদেশ আইনজীবী দল।

শুরু থেকে ভালো ফুটবল খেলা ম্যাচের প্রথম গোলটি করেছিলো বাংলাদেশ। এক গোলে এগিয়ে থেকে প্রথম অর্ধশেষ করলেও শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি বাংলাদেশের আইনজীবীরা।দলের পক্ষে প্রথম ও একমাত্র গোলটি করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

ম্যাচ শেষে ব্যারিস্টার সুমন জানান, ফ্রান্সের বিপক্ষে ২-১ গোলে হেরেছি। কিন্তু প্রথম বাংলাদেশি হিসেবে আইনজীবী বিশ্বকাপে ফ্রান্সের বিরুদ্ধে গোল করার ভাগ্য হয়েছে আমার।

এর আগে ৮ মে অনুষ্ঠিত প্রথম ম্যাচে রিপাবলিক অব কঙ্গোর কাছে ৫-০ গোলে হারে বাংলাদেশ। পরের দিন নিজেদের ২য় ম্যাচে বিশ্বে ফুটবলের রাজা খ্যাত দেশ ব্রাজিলের কাছে ৭-০ গোলে পরাজিত হয় বাংলাদেশ দল। এরপর তৃতীয় ম্যাচেও ইসরায়েলের কাছে ৭-০ গোলে হারে বাংলাদেশী আইনজীবীরা।

প্রসঙ্গত, আইনজীবীদের জন্য ফুটবল বিশ্বকাপ-মুন্ডিয়াভোকেট (MUNDIAVOCAT) নামে পরিচিত। এটি একটি আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্ট, যা সারা বিশ্বের শুধু আইনজীবীদের নিয়ে অনুষ্ঠিত হয়। ১৯৮৩ সাল থেকে প্রতি দুই বছর পর পর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

এবারে মরক্কোর শহর মারাকেশে অনুষ্ঠিত হচ্ছে আইনজীবীদের ২০তম ফুটবল চ্যাম্পিয়নশিপ। গত ৭ মে শুরু হওয়া টুর্নামেন্ট চলবে আগামী ১৫ মে পর্যন্ত।

এতে প্রথমবারের মতো বাংলাদেশ থেকে একটি দল অংশগ্রহণ করছে। এই বিশ্বকাপে ‘বাংলাদেশ লইয়ার্স ফুটবল ক্লাব (বিএলএফসি)’ নামে অংশ নিয়েছে বাংলাদেশ।

এই আসরে বাংলাদেশ, ব্রাজিল, চীন, কলম্বিয়া, কোরিয়া, কোস্টারিকা, ফ্রান্স, ইসরায়েল, জাপান, মেক্সিকো, মঙ্গোলিয়া, সেনেগাল, তুরস্ক ও ইউক্রেনসহ মোট ৩৩টি দেশের ৯০টি দল ছয়টি বিভাগে অংশগ্রহণের কথা থাকলেও ইসরায়েলি দলের অংশগ্রহণে আপত্তি জানিয়ে শেষ মুহুর্তে পুরো টুর্নামেন্ট বয়কট করে আলজেরিয়ার আইনজীবীরা।