বিচার বিভাগ শক্তিশালী থাকলে গণতন্ত্র জোরদার হয়: প্রধান বিচারপতি

বিচার বিভাগ শক্তিশালী থাকলে গণতন্ত্র জোরদার হয়: প্রধান বিচারপতি

বিচার বিভাগ শক্তিশালী করতে সবাই মিলে কাজ করার ওপর গুরুত্বারোপ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বিচার বিভাগ শক্তিশালী থাকলে গণতন্ত্র জোরদার হয়।

আজ সোমবার (৩০ মে) প্রধান বিচারপতির সঙ্গে তার কার্যালয়ে আইন, আদালত, সংবিধান ও মানবাধিকার বিষয়ক সাংবাদিকদের শীর্ষ সংগঠন ল’ রিপোর্টার্স ফোরামের (এলআরএফ) নতুন কমিটির সৌজন্য সাক্ষাতকালে এ কথা বলেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, ‘আদালতে বিচার চলার সময় বিচারপতিরা বিভিন্ন মন্তব্য করেন। সেগুলোর সব ব্যাপারে রিপোর্ট না করাই শ্রেয়।’

তিনি বলেন, ‘আমি কুষ্টিয়ার একটি গ্রামের মানুষ। আমি সাধারণত আঞ্চলিক ভাষায় কথা বলি। গণমাধ্যমে যে সুন্দরভাবে আমার বক্তব্য প্রচার হয় তা দেখে আমি মুগ্ধ।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আদালতে বিচারাধীন মামলার ব্যাকলগ কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। বিচারকদের নানা দিক নির্দেশনা দেয়া হচ্ছে।

প্রধান বিচারপতি বলেন, সর্বোচ্চ আদালতে আইনজীবীদের বসাসহ বিভিন্ন সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হয়েছে। এ নিয়ে এটর্নি জেনারেল ও সুপ্রিমকোর্ট বার নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা হয়েছে। সুপ্রিমকোর্ট বার এ নতুন ভবন নির্মিত হলে সেখানে এলআরএফ এর জন্য আলাদা বৃহৎ কক্ষ রাখার বিষয় দেখবেন বলে আশ্বাস দেন।

তিনি বলেন, আদালত প্রাঙ্গণে আসা বিচার প্রার্থীদের সমস্যা সমাধানে বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি আদালতে বিচারপ্রার্থী জনগণের জন্য আলাদা সেড স্থাপনে পরিকল্পনা নেয়া হয়েছে, যেন আদালতে আসা মানুষজন এই অঙ্গনকে নিজের মনে করেন।