সনদ ছাড়াই চেম্বার খুলে প্র্যাকটিস, মামলা রিসিভ করার সময় হাতেনাতে আটক

সনদ ছাড়াই চেম্বার খুলে প্র্যাকটিস, মামলা গ্রহণকালে হাতেনাতে আটক

বার কাউন্সিলের সনদ ছাড়াই চেম্বার খুলে দীর্ঘদিন যাবৎ দিব্যি নিজেকে আইনজীবী পরিচয় দিয়ে প্র্যাকটিস করে যাচ্ছেন। শুধু জজ কোর্ট নয়, তার চেম্বার আছে সুপ্রিম কোর্টেও! বিচারপ্রার্থীদের সাথে প্রতারণা করে গ্রহণ করছিলেন মামলাও। তবে শেষ রক্ষা হয়নি।

আজ বুধবার (১ জুন) ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের টাউট উচ্ছেদ অভিযান পরিচালনার সময় ধরা পরেন আইনজীবী পরিচয়ে প্রতারণাকারী এক টাউট।

ঢাকার অধস্তন আদালত এলাকার কোর্ট হাউজ স্ট্রিটের পারজোয়ার সেন্টার থেকে নুর নবী (স্বপন) নামের ওই টাউটকে আটক করা হয়। এসময় তার চেম্বারে আইনজীবী হিসেবে পরিচয়ে দিয়ে বানানো ভিজিটিং কার্ড, অ্যাডভোকেট সীল পাওয়া গেছে। 

ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট আবু সুফিয়ান ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এই আইনজীবী জানান, আটককৃত ব্যক্তি এখনো আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হননি। কিন্তু দীর্ঘদিন যাবৎ আইনজীবী হিসেবে পরিচয়ে দিয়ে ভিজিটিং কার্ড, অ্যাড. সীল এবং নিজের নামে চেম্বার ভাড়া নিয়ে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করে আসছেন।

অ্যাডভোকেট সুফিয়ান আরো বলেন, আজ ঢাকা আইনজীবী সমিতির কার্যনির্বাহী পরিষদের টাউট উচ্ছেদ অভিযান পরিচালনার সময় পারজোয়ার সেন্টারের রুম নং- বি-১৭ হতে ক্লায়েন্টসহ মামলা রিসিভ করার সময় তাকে আটক করি।

আইনজীবীবান্ধব পরিবেশ নিশ্চিত করার জন্য সমিতির কার্যনির্বাহী পরিষদ কর্তৃক টাউট উচ্ছেদ অভিযান নিয়মিত পরিচালিত হবে বলেও জানান তিনি।