ভুয়া নিয়োগপত্র: রিট করে ফাঁসলেন ৩৪ আবেদনকারী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালার একাধিক বিধান বাতিলে রুল

অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ এর ৭ এর (২), (৪) ৯ এর (৩), ১৫ এর (২) ক, এবং ১৫ এর (২) চ কেন বেআইনি ও বাতিল ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আজ রোববার (১২ জুন) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।
আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈয়মুর আলম খন্দকার ও ব্যারিস্টার মার-ইয়াম খন্দকার।

এর আগে গত ২০ এপ্রিল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর অধীনে জারি করা অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ চ্যালেঞ্জ করে ব্যারিস্টার মার-ই-য়াম খন্দকার ও ব্যারিস্টার মো. মনোয়ার হোসেনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট খন্দকার তৈয়মুর আলম রিটটি করেন।

রিটে নীতিমালা অনুযায়ী বিধিনিষেধ ছাড়া ২১ বছরের অধিক বয়সীদের যেকোনো স্থানে বসে মদ খাওয়া ও বহন কেন অবৈধ ঘোষণা করা হবে না সেই মর্মে নির্দেশনা চাওয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব,আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরে মহাপরিচালকসহ (ডিজি) সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়।

প্রসঙ্গত, সম্প্রতি মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮ এর অধীনে অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা-২০২২ জারি করা হয়। এর মধ্য দিয়ে দেশে প্রথমবারের মতো অ্যালকোহল বা মদ উৎপাদন, কেনাবেচা, পান করা, পরিবহন ও আমদানি-রপ্তানির ক্ষেত্রে নিয়মনীতি স্পষ্ট করা হলো।

এর আগে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-২০১৮, অ্যালকোহল নিয়ন্ত্রণ (লাইসেন্স ও পারমিট ফিস) বিধিমালা-২০১৪, মুসলিম প্রহিবিশন রুল-১৯৫০ ও এক্সাইজ ম্যানুয়াল (ভল্যুম-২) ছাড়াও বিভিন্ন সময়ে নির্বাহী আদেশের মাধ্যমে অ্যালকোহল সংক্রান্ত বিষয়গুলো নিয়ন্ত্রণ করা হতো।

আবার অনেক ক্ষেত্রেই ছিল অস্পষ্টতা। এর ফলে বিভিন্ন সময়ে নানা জটিলতা দেখা যেত। এছাড়া ভেজাল মদপানে দেশে মাঝেমাঝে প্রাণহানির ঘটনাও ঘটে।

রুল জারি করা বিধিসমূহ

৭(২) বিধানে বলা হয়েছে, এই বিধিমালার অধীন কোনো অ্যালকোহলের বাণিজ্যিক কার্যক্রমের লাইসেন্স প্রদানের পূর্বে লাইসেন্সিং কর্তৃপক্ষ সংশ্লিষ্ট অ্যালকোহলের স্থানীয় চাহিদা নিরূপণ করিবেন এবং প্রয়োজনে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তির সহিত পরামর্শ করিতে পারিবেন।

৭(৪) বিধিতে বলা হয়েছে, কোনো এলাকায় অন্যূন ১০০ জন দেশিমদ বা বিলাতিমদের পারমিটধারী থাকিলে অ্যালকোহল বিক্রয়ের লাইসেন্স প্রদান করা যাইবে।

৯(৩) বিধিতে বলা হয়েছে, ২১ (একুশ) বৎসরের নিম্নের কোনো ব্যক্তিকে মদ্যপানের জন্য পারমিট প্রদান করা যাইবে না।

১৫(২) ক বিধিতে বলা হয়েছে, দুই তারকা মানসম্পন্ন হোটেলের ক্ষেত্রে অনধিক ১(এক)টি বার লাইসেন্স প্রদান করা যাইবে।

১৫(২) চ বিধিতে বলা হয়েছে, রেস্টুরেন্টের ক্ষেত্রে ১(এক)টি বার লাইসেন্স প্রদান করা যাইবে।