উচ্চশিক্ষিত হলেও নারীকে চাকরি করতে বাধ্য করা যাবে না: বম্বে হাইকোর্ট
বম্বে হাইকোর্ট

উচ্চশিক্ষিত হলেও নারীকে চাকরি করতে বাধ্য করা যাবে না: বম্বে হাইকোর্ট

নারীরা উচ্চশিক্ষিত হলেই কোনও সংস্থা বা প্রতিষ্ঠানে চাকরি করা উচিত, এই ধ্যানধারণা থেকে সরে আসতে হবে। কোনও নারী উচ্চশিক্ষিত হলেও তাঁকে চাকরি করাতে বাধ্য করা যাবে না। এক মামলার শুনানিতে গত শুক্রবার এমনই পর্যবেক্ষণ দিয়েছে ভারতের বম্বে হাইকোর্ট। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে বলা হয়, পুণের পরিবার আদালত এক ব্যক্তিকে তাঁর স্ত্রীকে প্রতি মাসে পাঁচ হাজার টাকা খোরপোশ দেওয়ার নির্দেশ দিয়েছিল। একইসাথে মেয়ের পড়াশোনা বাবদ আরও সাত হাজার টাকা দিতে বলা হয়েছিল।

তখন ওই ব্যক্তি দাবি করেন, স্ত্রী উচ্চশিক্ষিত, অতএব চাকরি করে নিজের জীবন চালাতে পারবে। কিন্তু পুণের আদালত তাঁর সেই আবেদনকে খারিজ করে স্ত্রীকে খোরপোশের নির্দেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বম্বে হাই কোর্টের দ্বারস্থ হন ওই ব্যক্তি।

বম্বে হাইকোর্টের বিচারপতি ভারতী ডাংড়ের একক বেঞ্চে ওই মামলাটির শুনানি হয়। বেঞ্চ জানায়, কোনও নারী কাজ করবেন নাকি বাড়িতেই থাকবেন, সেটা তাঁর ব্যাপার। উচ্চশিক্ষিত বা ডিগ্রিধারী হলেও তাঁকে চাকরি করার জন্য কেউ চাপ দিতে পারবেন না।

বিচারপতি ডাংড়ে বলেন, “সংসারে নারীরা আর্থিক সহযোগিতা করুক, এই বিষয়টি এখনও আমাদের সমাজ মেনে নিতে পারে না। কোনও নারী কাজ করবেন কি করবেন না, সেটা সম্পূর্ণ তাঁর নিজের বিষয়। তিনি উচ্চশিক্ষিত মানেই এই নয় যে, বাড়িতে বসে থাকতে পারবেন না।”

এই প্রসঙ্গে বিচারপতি আরও বলেন, “আমি আজ এই আদালতের বিচারপতি। ধরা যাক, আগামী দিন থেকে আমি যদি বাড়িতে থাকি, তখন কি আপনি বলবেন যে, আমি উচ্চশিক্ষিত, আমি বিচারপতি, তাই বাড়িতে বসে থাকা শোভা পায় না?”