মহানবীকে নিয়ে কটূক্তি: আইনজীবীর সদস্যপদ স্থগিত, মামলার আবেদন
অ্যাডভোকেট সাইফুর রেজা (ডানে)। ছবি: সংগৃহীত

মহানবীকে নিয়ে কটূক্তি: আইনজীবীর সদস্যপদ স্থগিত, মামলার আবেদন

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তির অভিযোগে সাইফুর রেজা নামে এক আইনজীবীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যপদ স্থগিত করা হয়েছে। এদিকে এ ঘটনায় সংক্ষুব্ধ হয়ে সুপ্রিম কোর্টের এক আইনজীবী বাদী হয়ে সাইফুর রেজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে শাহবাগ থানায় মামলার আবেদন করেছেন।

সাইফুর রেজার সদস্যপদ স্থগিতের বিষয়টি আইনজীবী সমিতির সভাপতি মোমতাজ উদ্দিন ফকির নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিষয়টি আমরা খতিয়ে দেখছি। তবে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়ায় আইনজীবী সাইফুর রেজার সদস্যপদ স্থগিত করা হয়েছে।

আইনজীবী সমিতি সূত্রে জানা গেছে, অ্যাডভোকেট সাইফুর রেজার বিরুদ্ধে মুহাম্মদকে (সা.) নিয়ে ফেসবুকে কটূক্তি করার অভিযোগ পাওয়া এ বিষয়ে জরুরি সভা আহ্বান করা হয়। সভায় কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সাইফুর রেজার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্য পদ স্থগিত করা হয়

সুপ্রিম কোর্টের আইনজীবী সাইফুর রেজা ফেসবুকে মুহাম্মদ (সা.) এর চরিত্র ও বৈবাহিক জীবন নিয়ে অশালীন মন্তব্য করেন। এ ঘটনায় নেটিজেনরা ফেসবুকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান এবং মন্তব্য প্রত্যাহার করতে বলেন। পাশাপাশি এমন কুরুচিপূর্ণ মন্তব্যের জন্য অনেকে তার বিচারও দাবি করেন।

এদিকে মহানবীকে নিয়ে আইনজীবী সাইফুর রেজার এমন আপত্তিকর মন্তব্যে উত্তাল হয়ে উঠেছে সুপ্রিম কোর্ট। বিক্ষুব্ধ আইনজীবীরা বিক্ষোভ মিছিল করেছেন। পাশাপাশি সাইফুর রেজার কক্ষে চেয়ার-টেবিল ও বই রাখার তাক ভাঙচুর করেছেন।

বিক্ষোভ মিছিল শেষে আইনজীবীরা সমিতির সভাপতির রুমের সামনে প্রতিবাদ সমাবেশ করেন তারা। এসময় বক্তারা বলেন, অবিলম্বে সাইফুর রেজাকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আবেদন

এ ঘটনায় সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী মো. মহসীন সংক্ষুব্ধ হয়ে শাহবাগ থানায় একটি এজাহার দাখিল করেছেন।

সাইফুর রেজা ধর্মীয় অনুভূতিতে আঘাত ও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের উস্কানি প্রদানের অভিপ্রায়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন মন্তব্য করেছেন বলে মামলার এজাহারে উল্লেখ করা হয়।

এজন্য মামলার আবেদনে সাইফুর রেজার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ -এর ২৮(১), ২৮(২) ধারায় এবং দণ্ডবিধির ২৯৫-এ ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলার আবেদনকারী আইনজীবী গাজী মো. মহসীন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, শাহবাগ থানায় এজাহার দাখিল করেছি, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এই মুহুর্তে থানায় উপস্থিত না থাকায় রাত ৯টায় আস্তে বলেছেন সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা

অ্যাডভোকেট মহসীন বলেন, থানা যদি মামলা গ্রহণ না করে তাহলে আগামীকাল সংবাদ সম্মেলন করব। এরপর পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করব।