অ্যাডভোকেটশীপ মৌখিক পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করা যাবে অনলাইনে
বাংলাদেশ বার কাউন্সিল

অ্যাডভোকেটশিপ এমসিকিউ পরীক্ষা কাল, অংশ নেবেন প্রায় ৪১ হাজার প্রার্থী

আগামীকাল শুক্রবার (১৭ জুন) বাংলাদেশ বার কাউন্সিলের আইনজীবী অন্তর্ভুক্তির নৈর্ব্যক্তিক (MCQ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় অংশগ্রহণ করছেন ৪০ হাজার ৬৯৬ জন প্রার্থী।

শুক্রবার দুপুর ৩টা থেকে ৪টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এই পরীক্ষা ঢাকার ২৬টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে বাংলাদেশ বার কাউন্সিল থেকে রোল নাম্বার অনুযায়ী প্রার্থীদের আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রসমূহের মধ্যে রয়েছে- ঢাকা বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, সিভিল এভিয়েশন স্কুল অ্যান্ড কলেজ, রাজারবাগ পুলিশ লাইনস স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, তেজগাঁও আদর্শ স্কুল অ্যান্ড কলেজ, গভর্নমেন্ট সাইন্স স্কুল অ্যান্ড কলেজ, মগবাজার গার্লস হাইস্কুল, শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ, হায়দার আলী স্কুল অ্যান্ড কলেজ, রামপুরা একরামুন্নেসা গার্লস হাইস্কুল, খিলগাঁও গার্লস হাইস্কুল, খিলগাঁও মডেল কলেজ, খিলগাঁও মডেল হাইস্কুল, খিলগাঁও গভ: কলোনি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, কমলাপুর স্কুল অ্যান্ড কলেজ, টি এন্ড টি হাইস্কুল, আরামবাগ স্কুল অ্যান্ড কলেজ এবং সেন্ট্রাল উইমেন্স কলেজ।

এদিকে অনুষ্ঠিতব্য পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য ২৬টি কেন্দ্রের জন্য ৬৭ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে। সুপ্রিম কোর্টের সাথে পরামর্শ করে এসব বিচার বিভাগীয় এসব কর্মকর্তাকে ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

নিয়োগপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটগণ অনুষ্ঠিতব্য অ্যাডভোকেটশিপ তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য নিয়োজিত থাকবেন। এক্ষেত্রে সংঘটিত অপরাধসমূহ ফৌজদারি কার্যবিধির ১৯০(১) ধারার অধীন আমলে নিয়ে সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচার করবেন।