প্রয়াত বাসেত মজুমদারের স্মরণে হত-দরিদ্র, গরীবদের মাঝে খাবার বিতরণ

প্রয়াত বাসেত মজুমদারের স্মরণে হত-দরিদ্র, গরীবদের মাঝে খাবার বিতরণ

গরীবের আইনজীবী খ্যাত সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মরহুম আব্দুল বাসেত মজুমদারের স্মরণে হত-দরিদ্র, গরীব মানুষের মাঝে খাবার বিতরণ করা হয়েছে।

রাজধানীর বনানী মাঠে শুক্রবার (১৭ জুন) দুপুরে খাবার বিতরণ করেন বাংলাদেশ বার কাউন্সিলের সদ্য নির্বাচিত সদস্য সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মোহাম্মদ সাঈদ আহমেদ রাজা। তিনি মরহুম আব্দুল বাসেত মজুমদারের সন্তান।

আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের সংক্ষিপ্ত পরিচিত

১৯৩৮ সালের ১ জানুয়ারি কুমিল্লার লালমাই (সে সময় ছিল লাকসামের অধীনে) উপজেলার শানিচোঁ গ্রামে আব্দুল আজিজ মজুমদার ও জোলেখা বিবির সংসারে বাসেত মজুমদার জন্ম।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনের ডিগ্রি নেওয়ার পর তিনি আইন পেশায় যোগ দেন এবং ১৯৬৭ সালে ঢাকা হাই কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০১-০২ মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির দায়িত্ব পালন করার আগে ১৯৮৬ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত দুই মেয়াদে সম্পাদকের দায়িত্ব পালন করেন বাসেত মজুমদার।

বাংলাদেশে আইনজীবীদের তদারককারী কর্তৃপক্ষ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যানের পদেও তিনি দুই মেয়াদে ছিলেন।

অর্ধশতাব্দীর বেশি সময় আইনপেশায় নিয়োজিত বাসেত মজুমদার এক দিকে দুস্থ আইনজীবীদের জন্য একটি ট্রাস্ট ফান্ড করেছিলেন, অন্যদিকে বহু মানুষকে বিনা পারিশ্রমিকে আইনি সহায়তা দেওয়ায় পরিচিতি পেয়েছিলেন ‘গরীবের আইনজীবী’ হিসেবে।

আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য প্রবীণ আইনজীবী আব্দুল বাসেত মজুমদার গত বছরের ২৭ অক্টোবর ইন্তেকাল করেন।

৮৩ বছর বয়সী বাসেত মজুমদার মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন। ফুসফুসের জটিলতা দেখা দিলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।