বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

জোড়া খুনের মামলায় ১৫ বছর কনডেম সেলে থাকা দুই আসামি খালাস

জোড়া খুনের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামিকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে প্রায় ১৫ বছর ধরে কনডেম সেলে থাকা ওই দুই ফাঁসির আসামিকে দ্রুত কনডেম সেল থেকে মুক্তির নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (২৩ জুন) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগ এ রায় দেন। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম ইনায়েতুর রহিম।

খালাসপ্রাপ্ত দুজন হলেন- ইসমাঈল হোসেন বাবু ও সোনাদি। তবে এ মামলার আরেক ফাঁসির আসামি তরিকুল ইসলামকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হেলাল উদ্দিন মোল্লা। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ।

উল্লেখ্য, ২০০৬ সালে ১০ অক্টোবর রাজশাহীর গোদাগাড়িতে খুন হোন মিলিয়ারা খাতুন ও তার কন্যা পারভীন। এ ঘটনায় করা মামলায় ২০০৮ সালে ইসমাইল, সোনাদি ও তরিকুলকে মৃত্যুদণ্ড দেন অধস্তন আদালত।

নিয়ম অনুযায়ী বিচারিক আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিদের ফাঁসি কার্যকর করতে অনুমোদনের জন্য হাইকোর্টে আসে। পরবর্তী সময়ে ডেথ রেফারেন্স শুনানি শেষে হাইকোর্ট অধস্তন আদালতের রায় বহাল রাখেন।

হাইকোর্টের সে রায় বাতিল করে আজ মৃত্যুদণ্ড থেকে দুজনকে খালাস ও একজনকে যাবজ্জীবনের রায় দিলেন আপিল বিভাগ।