ঋণের টাকা বেনোভোলেন্ট ফান্ডের সাথে সমন্বয় করার অনুরোধ
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (লোগো)।

সুপ্রিম কোর্ট বারের প্রস্তাবিত ২০ তলা ভবনের চাহিদাপত্রে যা যা আছে

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের জন্য বহুতল নতুন ভবন নির্মাণের লক্ষ্যে গণপূর্ত বিভাগে চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল স্বাক্ষরিত চাহিদাপত্রটি গত মঙ্গলবার (২১ জুন) গণপূর্তের নির্বাহী প্রকৌশলী বরাবর প্রেরণ করা হয়।

সমিতির এনেক্স এবং এনেক্স এক্সটেনশন ভবন ভেঙ্গে ওই জায়গাসহ পিছনের খালি জায়গায় নির্মিতব্য প্রস্তাবিত বহুতল ভবনের চাহিদাপত্র অনুযায়ী সমিতি (১৬ তলা + ৪ তলা বেইজমেন্টসহ) ২০ তলা ভবন নির্মাণে আগ্রহী।

এরমধ্যে বেইজমেন্ট-২, ৩, ৪ শুধমাত্র পার্কিং এর জন্য ব্যবহার করা হবে। আর বেইজমেন্ট-১ এ পার্কিংয়ের সাথে থাকবে দোকান, কম্পিউটার জোন, সেলুন ও জেনারেটর।

গ্রাউন্ডফ্লোরে থাকবে মসজিদ, ৩টি ক্যান্টিন, কনভেনশন সেন্টার, ডে-কেয়ার, ব্রেস্ট ফিডিং রুম, ক্লিনিক, রিসিপশন, ক্লায়েন্ট শেড ও ব্যাংক।

দ্বিতীয় তলায় থাকবে কনভেনশন সেন্টার, লাইব্রেরী, আরবিট্রেশন সেন্টার, কনফারেন্স রুম, হল রুম ও ব্যাংক।

তৃতীয় তলায় হল রুম, নারীদের জন্য কমন রুম ও নামাজের ঘর এবং মাইনরিটি কনফারেন্স রুম।

চতুর্থ তলায় হল রুম, নারীদের জন্য কমন রুম, অফিস রুম।

পঞ্চম তলা থেকে ১৬ তলা পর্যন্ত আইনজীবীদের বসার স্থান বা কিউবিক্যালস।

আর টপ ফ্লোরে ২টি সুইমিংপুল, ২টি জাকুজি, ফুড কোর্ট, ল’ইয়ার্স ফিটনেস ক্লাব (পুরুষ ও নারী), খেলার রুম (নারী ও পুরুষ) আর বার-বি-কিউ রেস্টুরেন্ট।

এসব চাহিদার বাহিরেও একটি যুগোপযোগী ও অত্যাধুনিক ভবনের জন্য যেসকল সুযোগ-সুবিধা প্রয়োজন যেমন ৫ হাজার কেভিএ সম্পন্ন বিদ্যুৎ সাব-স্টেশন, প্রশস্ত সিঁড়ি, পর্যাপ্ত কার্গো লিফট, ফায়ার এক্সিট, সেন্ট্রাল সাউন্ড সিস্টেম, আলো-বাতাস নির্গমনের জন্য পর্যাপ্ত ভয়েড, পর্যাপ্ত ও অত্যাধুনিক টয়লেট (নারী ও পুরুষ আইনজীবী এবং পাবলিক), উন্নত বিদ্যুৎ ব্যবস্থাপনা, গ্যাংওয়ে, পর্যাপ্ত উচ্চতা, ফায়ার এলার্ম সিস্টেম, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, স্টোর রুম, ক্লিনিং মেটেরিয়ালস রুম, পর্যাপ্ত স্পেস সম্বলিত করিডোর, CCTV ক্যামেরা সেটআপ, WiFi Zone নেটওয়ার্কিং ইত্যাদিসহ অন্যান্য অত্যাধুনিক সুযোগ-সুবিধা প্রস্তাবিত নতুন ভবনে রাখা প্রয়োজন বলে চাহিদাপত্রে উল্লেখ করা হয়েছে।