গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করার দাবি

গার্মেন্টস শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির গুরুত্বারোপ করে নৌ পরিবহন মন্ত্রী শাহজাহান খান বলেন,  সরকারি চাকরিজীবীদের মতো গার্মেন্টস শ্রমিকদের জন্যও মাতৃত্বকালীন ছুটি ৬ মাস করা প্রয়োজন। প্রধানমন্ত্রীর সহায়তায় গার্মেন্টস শ্রমিকদের জন্য মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করার আশ্বাস দেন তিনি।

শুক্রবার বাংলাদেশ প্রগতিশীল গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের দ্বি-বার্ষিক কাউন্সিল অনুষ্ঠানে শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে এমন দাবি জানানো হলে মন্ত্রী এসব কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির স্বাধীনতা হলে এ কাউন্সিল অনুষ্ঠিত হয়।

তিনি ক্ষমতায় না থাকলেও গার্মেন্টস শ্রমিকদের সার্বিক উন্নয়নে কাজ করে যাবেন এমন প্রতিশ্রুতি দিয়ে মন্ত্রী বলেন, সব শ্রমিকদের অবস্থার পরিবর্তনের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাবো। ২০১৮ সালে মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করা হবে। এসময় তিনি বাড়িওয়ালদের বাড়ি ভাড়া না বাড়ানোর আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বাড়িওয়ালা বাড়ি ভাড়া বাড়ালে শ্রমিকদের জীবন চালানো কঠিন হয়ে পড়ে।

অনুষ্ঠানে শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে বিভিন্ন দাবি জানানো হয়। এসব দাবির মধ্যে রয়েছে বার্মায় বিনিয়োগকারী বহুজাতিক কোম্পানী, ব্রান্ড, বায়ারস, মানবতার পক্ষে দাঁড়াও, বিনিয়োগ বন্ধ করা, জাতীয় ন্যুনতম মজুরি ঘোষণা কর, গার্মেন্টস শ্রমিকদের আবাসন ও চিকিৎসার জন্য হাসপাতালের ব্যবস্থা করা, শ্রমিকদের কর্মস্থলের নিরাপত্তা ও অবসরকালীন সুবিধা নিশ্চিত কর, শ্রমিকদের অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার বাস্তবায়ন প্রমুখ।