অস্থায়ী প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞা (ফাইল ছবি)

বিচারকদের দায়িত্বশীল হওয়ার আহ্বান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির

বিচার বিভাগে জমে থাকা মামলার জট কমাতে জামিন-সংক্রান্ত বিষয়ে তাৎক্ষণিক আদেশ দিতে এবং সময়মতো বিচারকদের এজলাসে ওঠার আহ্বান জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা। একইসঙ্গে বিচারকদের দায়িত্বশীল হওয়ার কথাও বলেছেন তিনি।

সুপ্রিম কোর্ট জাজেজ অডিটরিয়ামে জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকতাদের উদ্দেশ্যে অভিভাষণে গতকাল রোববার (৩ ডিসেম্বর) তিনি এ আহ্বান জানান।

জেলা জজদের দায়িত্ব আবারও স্মরণ করিয়ে দিয়ে আবদুল ওয়াহহাব মিঞা বলেন, মামলা দ্রুত নিষ্পত্তিতে বিকল্প বিরোধ আইন অনুসরণ করতে হবে। সময়মতো বিচারকদের এজলাসে ওঠতে হবে। সুপ্রিম কোর্টের দেয়া সার্কুলার অনুসরণ করত হবে। আইনজীবীদের সঙ্গে সু-সম্পর্ক বজায় রাখতে হবে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি বলেন, প্রসেস সমবণ্টন করতে হবে। জামিন বিষয়ে তাৎক্ষণিক আদেশ দিতে হবে। পদোন্নোতির বিষয়ে এসিআর এ বিরূপ মন্তব্য প্রদানের ক্ষেত্রে জেলা জজদের সতর্ক হতে হবে যেন ইচ্ছাকৃতভাবে কারো এসিআরে বিরূপ মন্তব্য করা না হয়।

বিচার বিভাগে আরও গতিশীলতা আনতে জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের অংশ হিসেবে এ অভিভাষণ দেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা। এতে সারাদেশে কর্মরত জেলা ও দায়রা জজ বা সমপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম