৬৫ বছরের পুরনো মামলার রায় দিয়ে বিচারপতি বললেন, ‘তখন জন্মই হয়নি আমার’!
কলকাতা হাইকোর্ট

কলকাতা হাইকোর্টের নির্দেশে বেওয়ারিশ আইনজীবীর সৎকার দায়িত্ব পেল বার অ্যাসোসিয়েশন

সম্প্রতি ভারতের কলকাতা রাজ্যের উচ্চ আদালতের এক বেওয়ারিশ আইনজীবীর লাশ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্তের পর তাঁর দেহের কোন দাবিদার না থাকায় মর্গে পড়ে থাকা লাশের সৎকার জটিলতা দেখা দেয়। তবে আদালতের নির্দেশে তাঁর সৎকারের দায়িত্ব পেয়েছে বার অ্যাসোসিয়েশন।

স্থানীয় গণমাধ্যম প্রথম কলকাতার খবরে বলা হয়, গত বৃহস্পতিবার (২৮ জুলাই) আইনজীবী কৌশিক দের পচাগলা দেহ উদ্ধার করে পুলিশ। কলকাতা হাইকোর্টের আইনজীবী ছিলেন তিনি। তাঁর মৃত্যুর খবরে মর্মাহত হয়ে পড়েন সহকর্মীরা।

জানা গেছে, হরিদেবপুর থানার কালিতলা এলাকায় এক আবাসনে একাই থাকতেন আইনজীবী কৌশিক দে। পিতা-মাতার মৃত্যুর পর পরিবারে তাঁর আর কেউ ছিল না। যে কারণে তাঁর দেহের কোন দাবিদার ছিল না।

গত বৃহস্পতিবার আবাসন থেকে দরজা ভেঙে তাঁর পচাগলা দেহ উদ্ধার করে পুলিশ। ময়নাতদন্তের পর তাঁর দেহের কোন দাবিদার না থাকায়, এতদিন মর্গেই পড়ে ছিল তাঁর দেহ।

এরপর বিষয়টি প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেন বার অ্যাসোসিয়েশনের সভাপতি। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের পক্ষ থেকে জানানো হলো, কৌশিক দের দেহ সৎকার করবে হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন।

এ প্রসঙ্গে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, মৃত আইনজীবী কৌশিক দের কোন আত্মীয় নেই। তাই, কেউ তাঁর দেহের দাবি করেন নি। হাইকোর্টের বার অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি কল্লোল মণ্ডল ও সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিকের হাতে তাঁর দেহ তুলে দেওয়া হবে। বার অ্যাসোসিয়েশনের সম্পাদকের কাছে তাঁর ডেট সার্টিফিকেট জমা থাকবে।