‘একুশে আইনে’ যা আছে


প্রকাশিত :২৬.১০.২০১৬, ১:৪৫ অপরাহ্ণ

image-44162-1477465272সারা বিশ্বের মধ্যে আশ্চর্য দেশ উত্তর কোরিয়া। দেশটির ভিতরে কী চলছে তা বাইরের দুনিয়ার কারও জানার উপায় নেই। এরই মধ্যে সেখানকার যেসব খবর আসে, তা রীতিমতো চমকে দেওয়ার মতো। উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন নাকি দারুণ খামখেয়ালি ও নিষ্ঠুর। এই দেশে প্রচলিত রয়েছে বিভিন্ন ধরনের একুশে আইন। সেগুলি জানলে অবাক হতে হয় আরও বেশি-

উত্তর কোরিয়ার স্বৈরশাসক কিম জং উনের মতো চুলের স্টাইল অন্য কেউ রাখতে পারে না। এমনটা করার অবশ্য কেউ হিম্মতও করে না। কারণ, কিম জং উনের মতো হেয়ার স্টাইল কেউ করলে তাকে কঠোর সাজা ভোগ করতে হয়।

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে তাদের সবচেয়ে বড় শত্রুদেশ মনে করে। যুক্তরাষ্ট্রের প্রতি তাদের অপছন্দ কতটা তা একটা আইন থেকেই স্পষ্ট হয়ে ওঠে। উত্তর কোরিয়ায় নিষিদ্ধ জিন্স পরা। কারণ, উত্তর কোরিয়া জিন্সকে মার্কিন সংস্কৃতি ও ঐতিহ্য হিসেবেই মনে করে।

৮ জুলাই ও ১৭ ডিসেম্বর কোনো শিশু জন্মগ্রহণ করলে সে কখনও জন্মদিন পালন করতে পারবে না। কারণ, দেশের প্রাক্তন দুই স্বৈরশাসক উল সুং এবং কিম জং উলের মৃত্যু দিবস এই দুটি দিন।

উত্তর কোরিয়ায় শিশু পড়ুয়াদের স্কুলে টেবিল ও ডেস্কের জন্য ফি দিতে হয়। কেননা ওই দেশের অর্ধেক মানুষই চরম দারিদ্রের শিকার। সূত্র: আমাদের সময়

 

সম্পাদনা- ল’ইয়ার্সক্লাববাংলাদেশ.কম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon