‘বিনামূল্যে আইনি সহায়তা’ সরকারী এমন একটি সুন্দর উদ্যোগ ব্যাপকভাবে ছড়িয়ে দেয়া দরকার 


প্রকাশিত :০৪.১২.২০১৬, ২:০৬ অপরাহ্ণ

interview-of-d-a-gসম্প্রতি ডেপুটি এটর্নি জেনারেল অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু’র মুখোমুখি হয়েছেন ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম সম্পাদক ড. বদরুল হাসান কচি।

উচ্চ আদালতে রাষ্ট্রপক্ষে আপনি মামলাটি পরিচালনা করছেন; নিরীহ সাঁওতালদের আইনি সুরক্ষায় রাষ্ট্র কোন পদক্ষেপ নিয়েছে কি? 

গাইবান্ধার অসহায় নিরীহ সাঁওতালদের আইনি সুরক্ষার ব্যাপারে রাষ্ট্র এগিয়ে এসেছে। আপনারা জানেন, অসহায়দের আইনি সুরক্ষার জন্য প্রতিটি জেলায় লিগ্যাল এইড কমিটি রয়েছে। যখন উচ্চ আদালতে মামলা করা হয়েছে ওদের জামিনের জন্য তখন আমি জেলা পুলিশের মাধ্যমে জেলার লিগ্যাল এইড কমিটির সাথে যোগাযোগ করে জামিনের ব্যবস্থা করতে বলেছি। পরবর্তীতে লিগ্যাল এইড কমিটির সহায়তায় তারা জামিনে জেল থেকে মুক্তি পেয়েছেন।

আপনি লিগ্যাল এইড কমিটির কথা বললেন; এই কমিটির কার্যক্রম সম্পর্কে একটু বলুন।

সারাদেশে প্রতিটি আদালতে একটি করে লিগ্যাল এইড কমিটি আছে; এখান থেকে বিনামূল্যে আইনি সুরক্ষা প্রদান করা হয়। যারা মূলত অসহায়, মামলা পরিচালনায় অক্ষম তারা চাইলে লিগ্যাল এইড কমিটির কাছে আশ্রয় চাইতে পারেন। এটি পুরোপুরি সরকারী অর্থায়নে পরিচালিত। এখানে মামলা নিষ্পত্তির হারও বেশ সন্তোষজনক।

সরকারী এমন একটি উদ্যোগের কথা অনেকেই জানেন না, এটা কার ব্যর্থতা?

ব্যর্থতা সফলতার কথা বলবো না; আমি মনে করি সাধারণ জনগণের জন্য রাষ্ট্রের এমন একটি সুন্দর উদ্যোগের কথা সারাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়া দরকার; যাতে করে মামলার মতো জটিল বিষয়ে বিপদগ্রস্ত মানুষ একটুখানি নির্ভরতা পায়, অহেতুক হয়রানীর শিকার না হয়। স্কুল, কলেজ, মাদ্রাসা, মসজিদ, যানবাহনে প্রচারের ব্যবস্থা করতে হবে।

সাঁওতালদের দাবীর আইনগত ব্যাপারটি কিভাবে ব্যাখ্যা করবেন?

যদিও জায়গাগুলো একসময় সাঁওতালদের ছিল; কিন্তু ঐ জায়গায় চিনিকল করার জন্য সরকার ওদেরকে যথোপযুক্ত ক্ষতিপূরণ দিয়ে জায়গাগুলো বুঝে নিয়েছে এবং আইনের আলোকে তাদের সাথে চুক্তি করেছে। দীর্ঘসময় পর মিল বন্ধ হয়ে যাওয়ার পর সাঁওতালরা পুনরায় এখানে বাস করা শুরু করে। সরকারী জায়গা থেকে উচ্ছেদ করতে গিয়েই ঐদিনের ঘটনাটি ঘটে। তারা এখন যে যুক্তিতে জায়গা পুনরায় দাবী করছে সেটা আইনের বাহিরে দাবী। যদি তারা পুনরায় এই জায়গা পেতে চায় তাহলে আইনি পদ্ধতি অনুসরণ করেই তবে দাবী করতে পারে। রক্তপাতের মধ্য দিয়ে সরকারী জায়গা দখল নেয়া আইনভঙ্গ কাজ।



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon