রামপাল বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনের সিদ্ধান্ত সংসদীয় কমিটির


প্রকাশিত :২৯.১২.২০১৬, ১২:১৫ অপরাহ্ণ

parlamet-commuteeসুন্দরবনের বহুল আলেচিত রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প পরিদর্শনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। বৈঠকে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলা হয়েছে। বৈঠকে এ প্রকল্পে পরিবেশগত কোন ক্ষয়ক্ষতি হবে না বলে বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন কমিটি সভাপতি অ্যাডভোকেট আবদুল মতিন খসরু।

কমিটি সূত্র জানায়, আগের বৈঠকে বিদ্যুৎ বিভাগের কার্যক্রম নিয়ে আলোচনার এক পর্যায়ে কমিটির সদস্য এ বি তাজুল ইসলাম চৌধুরী রামপাল বিদ্যুৎকেন্দ্রের উন্নয়ন ও অসুবিধা এবং পরিবেশগত ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চান।

বিদ্যুৎ বিভাগের সচিব বলেন, বাংলাদেশ ও ভারত যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে। প্রকল্পটি সুন্দরবন থেকে ২০ কিলোমিটার ও ওয়াল্ডহেরিটেজ সাইট থেকে ৭০ কিলোমিটার দূরে। এ প্রকল্পে পরিবেশগত ক্ষয়ক্ষতি রোধে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হয়েছে।

এসময় কমিটির সভাপতি ছোট জাহাজে কয়লা পরিবহনে পরিবেশগত ক্ষয়ক্ষতির আশংকার বিষয়ে জানতে চান। জবাবে সচিব বলেন, এ প্রকল্পের জন্য ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে কয়লা আমদানি করা হবে। কয়লা সাইডে আসার পর ঢাকা অবস্থায় সাইলোতে যাবে। যে কারণে ছাই উড়বে না। এছাড়া এ প্রকল্পে আল্টাসুপার মডেল চিমনি ব্যবহার করা হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, শেখ ফজলে নূর তাপস, সুকুমার রঞ্জন ঘোষ, শাহানারা বেগম ও এ টি এম আব্দুল ওয়াহাহব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা।

 

 

 

নগর প্রতিনিধি/ল’ইয়ার্সক্লাববাংলাদেশ.কম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon