চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইনে বাড়লো জেল-জরিমানা


প্রকাশিত :০২.০১.২০১৭, ৪:৩১ অপরাহ্ণ

ctgজেল-জরিমানার মাত্রা বাড়িয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) আইন, ২০১৬’এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার (২ জানুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আইনটির অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৯৫৯ সালে পাকিস্তান আমলের আইন পরিবর্তন করে ‘চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০১৬’ বাংলায় পরিবর্তন করা হয়েছে। রাজশাহী ও কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ আইনের মতো এ আইনও যুগোপযোগী করা হয়েছে।

নতুন আইনে জেল-জরিমানা বাড়ানো হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চেয়ারম্যান-সদস্য বা কোনো কর্মকর্তা-কর্মচারী কোনো পদে বহাল থাকা অবস্থায় কর্তৃপক্ষের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করলে শাস্তি হবে অনধিক দু’বছর কারাদণ্ড অথবা অনধিক ১০ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড।

‘কর্তৃপক্ষ স্থাপিত সীমানা প্রাচীর, দেয়াল, খুঁটি ইত্যাদি অপসারণ করলে ২শ টাকা থেকে অনধিক পাঁচ লাখ টাকা জরিমানা।’

এছাড়া স্থাপনার জন্য চুক্তি সাক্ষর হওয়ার পর নোটিশ দিয়েও দেয়াল বা দালানের অপসারণ না করলে শাস্তি হবে। পাকা দেয়ালের জন্য সর্বোচ্চ পাঁচ লাখ টাকা ও পাকা নয় এমন দেয়ালের জন্য ৫০ হাজার টাকা জরিমানা।

আর মাস্টার প্ল্যান ভায়োলেট করে কোনো জমি ব্যবহার করলে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। আগের আইনে প্রথম দিন অনূর্ধ্ব এক হাজার টাকা ও প্রতিদিন ৫০ টাকা করে জরিমানার বিধান ছিল।

 

 
নগর প্রতিনিধি/ল’ইয়ার্সক্লাববাংলাদেশ.কম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon