বিচারপতি কে এম সোবহান স্মরণে সভা


প্রকাশিত :০৭.০১.২০১৭, ১২:৩৫ অপরাহ্ণ

sobhan-bicarpotiপ্রয়াত বিচারপতি কে এম সোবহানের নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে কানাডার মন্ট্রিয়েলে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। ৩১ ডিসেম্বর গত শনিবার ভয়েস ফর অ্যাকাউন্ট্যাবিলিটি অ্যান্ড গুড গভর্নেন্স ইন বাংলাদেশের (ভিএজি, বি) উদ্যোগে স্থানীয় একটি রেস্টুরেন্টে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শাহ মুস্তাইন বিল্লাহ।

স্মরণসভায় বক্তারা বিচারপতি কে এম সোবহানকে প্রগতিশীল ও অসাম্প্রদায়িক চিন্তা চেতনাসমৃদ্ধ একজন খাঁটি দেশপ্রেমিক হিসেবে বর্ণনা করে বলেন, যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধু হত্যাকারীদের বিচার এবং স্বৈরাচার বিরোধী আন্দোলনসহ সকল প্রকার অবিচার, অনিয়মের বিরুদ্ধে তিনি লড়াই করে গেছেন আজীবন। তিনি অন্যায়ের কাছে কখনো মাথা নত করেননি।

সংগঠনের সাধারণ সম্পাদক শোয়েব সাঈদের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন বিচারপতি কে এম সোবহানের মেয়ে ড. রুমানা নাহিদ সোবহান ও জামাতা ড. কুদরতে খোদা। তাঁদের বক্তব্যে উন্মোচিত হয় কাছে থেকে দেখা বিচারপতি সোবহানের জীবনঘনিষ্ঠ অনেক অজানা কথা। তাঁরা জানান, তাঁর দৈনন্দিন জীবনযাপন ছিল খুব সাদামাটা ও নিয়মানুবর্তী। মানবকল্যাণ ব্রতই ছিল তাঁর ধ্যান।

অন্যান্য বক্তারা গণতান্ত্রিকসহ সকল প্রকার মানবাধিকার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালনকারী এ রকম একজন মহান ব্যক্তিকে রাষ্ট্রীয় পর্যায়ে আজও যথাযথ মূল্যায়ন করা হয়নি অভিযোগ করে এ ব্যাপারে বর্তমান সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।

সভার শুরুতে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানানো হয়। সভায় বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত লেখক গবেষক তাজুল মোহাম্মদ, মন্ট্রিয়েল ফ্রেঞ্চ স্কুল বোর্ডের কমিশনার খোকন মনিরুজ্জামান, অ্যাডভোকেট অমলেন্দু ধর, অ্যাডভোকেট ফণীন্দ্র কুমার ভট্টাচার্য ও অশোক তেওয়ারী প্রমুখ।

 

 
ল’ইয়ার্সক্লাববাংলাদেশ.কম ডেস্ক



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon