আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (ফাইল ছবি)

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি আমজাদ মোল্লার জামিন বাতিল

সাক্ষীদের হুমকি দেওয়ার অভিযোগে মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি যশোরের বাঘারপাড়ার মো. আমজাদ হোসেন মোল্লার জামিন বাতিল করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৭ নভেম্বর) চেয়ারম্যান মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন।

আদালতে প্রসিকিউটর ছিলেন রেজিয়া সুলতানা চমন। আসামি পক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম।

২০১৮ সালে ১৬ এপ্রিল রাজধানীর ধানমন্ডিতে এ মামলায় তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ মামলায় পাঁচ আসামির বিরুদ্ধে প্রতিবেদন তুলে ধরা হয়। মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৭১ সালে আটক, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়।

অভিযোগগুলো হচ্ছে

  • যশোর জেলার বাঘারপাড়া থানাধীন উত্তর চাদপুর গ্রামের মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী মো. ময়েনউদ্দিন ওরফে ময়না এবং মো. আয়েনউদ্দিন ওরফে আয়েনকে অপহরণ করে হত্যা,
  • একই গ্রামের মুক্তিযুদ্ধের পক্ষের লোক ও আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসাদানকারী ডা. নওফেল উদ্দিন বিশ্বাসকে হত্যা,
  • গাইদঘাট গ্রামের সুরত আলী বিশ্বাস ও মোক্তার বিশ্বাসকে অপহরণ করে হত্যা এবং
  • মাগুরা জেলার শালিখা থানার সীমাখালীর চিত্রা নদীর খেয়াঘাটের মাঝি রজব আলী বিশ্বাসকে আটক করে হত্যা করার অভিযোগ আনা হয়েছে আসামিদের বিরুদ্ধে।

আমজাদ মোল্লা যশোর বাঘারপাড়া থানার থানার রাজাকার কমান্ডার ছিলেন। ৫ জনের মধ্যে গ্রেফতার ছিলেন মো.আমজাদ হোসেন মোল্লা। পরে তাকে জামিন দেন আদালত। জামিন পাওয়ার পর তার পক্ষের লোকজন সাক্ষীদের হুমকি দিয়ে আসছিল।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, ১৯৭১ সালে মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তবে বর্তমানে আমজাদ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ২০১৬ সালের ৪ এপ্রিল এ মামলার তদন্ত শুরু হয়ে ২০১৮ সালের ১৬ এপ্রিল শেষ হয়। এতে সাক্ষী করা হয়েছে ৪০জনকে।