‘৯৯৯ চালুর পর থেকে কত বিচিত্র ঘটনার সম্মুখীন হতে হচ্ছে রোজ’


প্রকাশিত :২৫.০৬.২০১৭, ২:৫৫ পূর্বাহ্ণ

palak mp

জাতীয় জরুরি সেবা ৯৯৯ চালু করার পর থেকে কত বিচিত্র ঘটনার সম্মুখীন হতে হচ্ছে রোজ। আজকের ঘটনাটি বাংলাদেশি বংশোদ্ভূত একজন ব্রিটিশ নাগরিকের।

কয়েকদিন আগে তিনি মিরপুর-৬ এর চার নম্বর রোড থেকে ৯৯৯ এ ফোন করে জানান, গত চার-পাঁচ দিন ধরে রোড ডিভাইডারে তিনি একজন পাগলকে শুয়ে থাকতে দেখছেন। যে প্রায় নড়ছেই না। কৌতূহল বশত তিনি সেই পাগলের কাছে গিয়ে আবিষ্কার করেন যে, কোন একটি অজ্ঞাত রোগে পাগলের একটি পা প্রায় গলেই গেছে। এমন ঘটনা নিয়ে ৯৯৯ এর পক্ষ থেকে কিছু করা সম্ভব কি’না জানতে চান। যদিও ৯৯৯ এ শুধুমাত্র জরুরি সেবার জন্য কল করতে আমরা উৎসাহিত করি তবুও ঐ বুদ্ধি প্রতিবন্ধী অসহায় মানুষ ও ব্রিটিশ নাগরিকের আন্তরিকতাকে প্রাধান্য দিয়ে ৯৯৯ এর অপারেটর নিকটস্থ ফায়ার সার্ভিসকে ঘটনাটি জানান ও তরিৎ ব্যবস্থা গ্রহণে অনুরোধ করেন। ফায়ার সার্ভিসের এ্যাম্বুলেন্স দ্রুত ঘটনাস্থলে পৌঁছে সেই বুদ্ধি প্রতিবন্ধী মানুষটিকে উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে যান এবং সবচেয়ে অনুপ্রেরণা দায়ক ঘটনা হচ্ছে, ঐ ব্রিটিশ নাগরিক একই এ্যাম্বুলেন্সে চড়ে রোগীর সাথে ঢাকা মেডিকেলে উপস্থিত হন।

৯৯৯ এর অপারেটরদের তিনি জানান, আমার একটি ফেসবুক পোস্ট থেকে তিনি ৯৯৯ এর কথা জানতে পেরেছেন। কিন্তু সার্ভিসটি যে এতো দ্রুত ও সত্যিকার অর্থেই কার্যকর সেটা তিনি ভাবেন নি। তার বন্ধুরাও তা বিশ্বাস করেন নি। কিন্তু তিনি সেবা পেয়ে অভিভূত হয়েছেন।

পৃথিবীর ইতিহাসে ৯৯৯ জরুরি সেবা কার্যক্রম শুরু হয়েছিলে ব্রিটেনে, ১৯৩৭ সালে। আজ সে দেশের নাগরিকরাই ৯৯৯ এর সেবাকে বাংলাদেশের সবচেয়ে কার্যকরী সার্ভিস হিসেবে অভিহিত করছেন। এ ঘটনা আমাদেরকে অনুপ্রাণিত করে।

তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপি’র ফেইসবুক পেইজ স্ট্যাটাস থেকে সংগ্রহীত।

সম্পাদনা- ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডট কম ডেস্ক

 



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon