আদালত (প্রতীকী ছবি)
আদালত (প্রতীকী ছবি)

সুপ্রিম কোর্টের আইনজীবীর গাড়িতে ডাকাতির দায়ে ৬ জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্টের আইনজীবী গোলাম কিবরিয়ার গাড়ি ডাকাতি ও মালামাল লুণ্ঠনের অভিযোগের মামলায় ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেন আদালত।

আজ বুধবার (১০ এপ্রিল) ঢাকার ৬ নং বিশেষ জজ আদালতের বিচারক ড. শেখ গোলাম মাহবুব এ রায় ঘোষণা করেন।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- নূরে আলম, নজরুল ইসলাম, মান্নান, খোকন চন্দ্র বিশ্বাস, কামাল মুন্সি ও শফিকুল ইসলাম।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৪ সালের ১৪ মার্চ ভোরে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নির্বাচনের ভোট গণনা শেষে আইনজীবী গোলাম কিবরিয়া তার জুনিয়র তিন আইনজীবীকে বাসায় পৌঁছে দেয়ার জন্য প্রাইভেটকারে গুলশানের উদ্দেশে রওয়ানা হন। পথিমধ্যে তেজগাঁও থানাধীন হাতিরঝিল এলকার মুক্তিযোদ্ধা ওসমান গনির বাসার সামনে একটি কালো গাড়ি তাদের সামনে বেরিকেড দেয়। গাড়ি থেকে তিনজন অস্ত্রধারী বের হয়ে তাদের গাড়ি থেকে নামতে বলে। এ সময় গাড়ি থেকে আইনজীবীদের নামতে দেরি হলে অস্ত্রধারীরা তাদের গুলি করে। এতে আইনজীবীদের গাড়ির গ্লাস ভেঙে যায়। অস্ত্রধারীরা গাড়িতে প্রবেশ করে স্বর্ণের চেন, ব্রেসলেটসহ আনুমানিক ৯৫ হাজার টাকা ছিনিয়ে নেয়। এরপর তারা বাদীর গাড়ি নিয়ে বাড্ডার দিকে দ্রুতগতিতে চলে যায়। বাদীর গাড়িসহ লুণ্ঠিত মালামালের মূল্য ২০ লাখ ৯৪ হাজার টাকা। এ ঘটনায় আইনজীবী গোলাম কিবরিয়া রাজধানীর তেজগাঁও শিল্পনগর থানায় একটি ডাকাতি মামলা করেন।

একই বছরের ৮ জুলাই ডিএমপির গাড়ি চুরি প্রতিরোধ ও উদ্ধার টিমের পরিদর্শক মাহবুব উর রশিদ ছয়জনের বিরুদ্ধে চার্জশিট দেন। চার্জশিটভুক্ত ছয়জনই ডাকাত দলের সক্রিয় সদস্য। ২৭ অক্টোবর আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। আদালতে ১৫ জন সাক্ষী বিভিন্ন সময় সাক্ষ্য দেন।