মোবাইল অপারেটরগুলোর বিরক্তিকর কল-এসএমএস নিয়ন্ত্রণে আইনি নোটিশ


প্রকাশিত :১৬.১০.২০১৭, ৩:০৮ অপরাহ্ণ

mobile_marketingমোবাইল ফোন কোম্পানির বিরক্তিকর কল এবং এসএমস নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম।

বেসরকারি সংস্থা ভয়েস এর পক্ষে আজ সোমবার (১৬ অক্টোবর) তিনি ডাকযোগে রেজিস্ট্রিকরা এ নোটিশ পাঠিয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, মোবাইল ফোন গ্রাহকদের যখন তখন বিভিন্ন অফারের নামে বিরক্তিরকর কল এবং এসএমএস দেওয়া হয়। কিন্তু এ ধরনের বিরক্তিকর কল এবং এসএমএস নিয়ন্ত্রণে কার্যকর কোনো নীতিমাল নেই। বিটিআরসি ২০১৩ সালে এ সংক্রান্ত একটি নীতিমালা খসড়া করে রাখলেও তা এখন পর্যন্ত আলোর মুখ দেখেনি।

নোটিশে আরো উল্লেখ করা হয়েছে, প্রায় সময়ই গ্রাহকের অনুমতি ছাড়াই বিভিন্ন অফারসহ বিভিন্ন কোম্পানির এসএমএস পাঠানো হয়, যা ব্যক্তিগত তথ্য সুরক্ষা এবং গোপনীয়তা রক্ষার জন্য হুমকি স্বরুপ।

এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে সরাসরি মোবাইল গ্রাহকেরা ভোক্তা হিসেবে আইনের আশ্রয় নেওয়ার সুযোগ রাখা হয়নি, যা সংবিধান অনুযায়ী আইনের আশ্রয় নেওয়ার যে অধিকার তা সরাসরি লংঘন করা হয়েছে।

আইনজীবী তানজিম আল ইসলাম বলেন, আগামী সাত দিনের মধ্যে এ ধরনের বিরক্তিরকর কল এবং এসএমএস নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

অন্যথায় উচ্চ আদালতের শরনাপন্ন হবেন বলে জানান আইনজীবী তানজিম আল ইসলাম।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon