• প্রচ্ছদ » Uncategorized » রাস্তায় প্রসব ও নবজাতকের মৃত্যু: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ



রাস্তায় প্রসব ও নবজাতকের মৃত্যু: জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ


প্রকাশিত :১৯.১০.২০১৭, ৪:৪১ অপরাহ্ণ

scরাজধানীর আজিমপুরে মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রের সামনে উন্মুক্ত স্থানে সন্তান প্রসব ও নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটেছে। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বিচারপতি কাজী রেজ-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

পারভীন আক্তার (২৬) নামের ওই প্রসুতি নারী তিনটি হাসপাতালে যাওয়ার পরও তাকে চিকিৎসা না দিয়ে অন্যত্র যেতে বলা হয়। এজন্য কেন ওই হাসপাতালগুলোর বিরুদ্ধ ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে স্বাস্থ্য সচিব, আজিমপুর মাতৃসদনের সুপারিনটেন্ড, সমাজ কল্যাণ অধিদফতরের ডিজিসহ সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আগামী ১৫ দিনের মধ্যে এ সংক্রান্ত একটি প্রতিবেদনও দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১৮ অক্টোবর) ঢাকার তিনটি হাসপাতালের কোথাও অন্তঃসত্ত্বা নারী পারভীন আক্তারের চিকিৎসা মেলেনি বলে অভিযোগ উঠেছে। টাকা দিতে না পারায় বিভিন্ন কারণ দেখিয়ে তাকে চিকিৎসা না দিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে যাওয়ার পরামর্শ দিয়েছেন কর্তব্যরত চিকিৎসকরা।

দুটি হাসপাতালে চিকিৎসা না পেয়ে আজিমপুর মাতৃসদন ও শিশুস্বাস্থ্য প্রশিক্ষণ কেন্দ্রে গিয়েও চিকিৎসা মেলেনি ওই নারীর। এরপর ওই প্রশিক্ষণ কেন্দ্রের সামনের রাস্তায় সন্তান প্রসব করেন তিনি। এর কিছুক্ষণ পরই মৃত্যু হয় নবজাতকের।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon