পরিবহন পুলের ২৮০ চালক নিয়োগ কার্যক্রম স্থগিত


প্রকাশিত :০৮.১১.২০১৭, ৪:১১ অপরাহ্ণ

পরিবহন পুলের ২৮০ জন চালক নিয়োগের কার্যক্রম স্থগিত করেছেন হাই কোর্ট। ফলে মাস্টার রোলে ও দৈনিক ভিত্তিতে কর্মরত চালকদের নিয়োগ পাওয়ার সম্ভাবনা বাড়ল। একই সঙ্গে, তাদের কেন নিয়োগ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এক রিট আবেদনের শুনানি নিয়ে আজ বুধবার (৮ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি বিচারপতি নাঈমা হায়দার ও আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পরিবহন পুলের কমিশনার, বিভিন্ন থানার নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট ৯ জনকে ওই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বিএম ইলিয়াস কচি ও তার সঙ্গে ছিলেন আব্দুস সাত্তার পালোয়ান। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মোখলেসুর রহমান।

এর আগে দৈনিক মজুরিতে কর্মরত চালক সোহেলসহ ৬ জনের পক্ষে রিট আবেদন করেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান।

আব্দুস সাত্তার পালোয়ান সাংবাদিকদের জানান, দেশের বিভিন্ন নির্বাহী (ইউএনও) অফিসে মাস্টার রোলে (দৈনিক মজুরিতে কর্মরত ড্রাইভার) নিয়োগ পাওয়া চালকদের চাকরি না দিয়ে পরিবহন পুল ২০১৪ সাল থেকে সুকৌশলে চালক নিয়োগ দেয়ার চেষ্টা করে আসছিল। যদিও সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সুপারিশ রয়েছে দৈনিক মজুরির ভিত্তিতে (মাস্টার রোলে) কর্মরত চালক বা কর্মচারীরা সংশ্লিষ্ট অফিসে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।

সর্বশেষ চলতি বছর নিয়োগ বিজ্ঞপ্তি দেয় পরিবহন কর্তৃপক্ষ। পরিবহনপুল কর্তৃপক্ষের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে পরিবহনপুলকে বিবাদী করে মাস্টার রোলে কর্মরত চালকদের পক্ষে রিট দায়ের করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon