• প্রচ্ছদ » Uncategorized » ১১ সাক্ষীর পুনরায় জেরার অনুমতি চেয়ে খালেদার আবেদন খারিজ



১১ সাক্ষীর পুনরায় জেরার অনুমতি চেয়ে খালেদার আবেদন খারিজ


প্রকাশিত :০৯.১১.২০১৭, ১১:০৬ পূর্বাহ্ণ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় রাষ্ট্রপক্ষের ১১ সাক্ষীকে জেরা চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন।

এর ফলে বিচারিক আদালতে চলমান এই মামলায় খালেদার জিয়ার পক্ষে ১১ সাক্ষীকে পুনরায় জেরার সুযোগ পাওয়া গেলো না বলে জানিয়েছেন খালেদার আইনজীবীরা।

এসময় আদালতে খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট জাকির হোসেন ভূঁইয়া প্রমুখ। অন্যদিকে দুদকের পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

জাকির হোসেন ভূঁইয়া গণমাধ্যমকে বলেন, ‘খালেদা জিয়ার পক্ষে ১১ সাক্ষীর পুনরায় জেরার অনুমতি চেয়ে আবেদনটি খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে বিচারিক আদালতে চলমান এই মামলায় খালেদার জিয়ার পক্ষে ১১ সাক্ষিকে পুনরায় জেরার অনুমতি মেলেনি।’

এর আগে গত ২২ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা আবেদন পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করে দেন হাইকোর্ট।

আদালত তার পর্যবেক্ষণে বলেন, খালেদা জিয়া তার আবেদন অনুসারে রাষ্ট্রপক্ষের দুই সাক্ষীকে পুনরায় জেরা ও ৯ সাক্ষীকে জেরা চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু ওই দুই সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই। একইসঙ্গে ৯ সাক্ষীর বিষয়ে তারেক রহমানের (মামলার অন্যতম আসামি) ক্ষেত্রে যে জেরা করা হয়েছে, ওই জেরা খালেদা জিয়ার ক্ষেত্রে ব্যবহার করতে বলেছেন আদালত। বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

পরে আইনজীবী জাকির হোসেন সাংবাদিকদের বলেছিলেন, গত ২৭ জুলাই মামলার ১১ সাক্ষীকে পুনরায় জেরার করার অনুমতি চাইলে বিচারিক আদালত খালেদা জিয়ার আবেদন নাকচ করে দেন। পরে দুই সাক্ষীর পুনরায় জেরা ও ৯ সাক্ষীর মূল জেরা চেয়ে হাইকোর্ট আবেদন করা হয়। হাইকোর্ট এই দুই সাক্ষীর পুনরায় জেরার প্রয়োজন নেই বলে আদেশ দেন।

এরপর ১১ সাক্ষীকে পুনরায় জেরা চেয়ে খালেদা জিয়ার আবেদনের ওপরে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করা হয়। সেখান থেকে আবেদনটি পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে গত ২ নভেম্বর শুনানির দিন ধার্য করেন চেম্বার বিচারপতির সৈয়দ মাহমুদ হোসেন। শুনানি শেষে গত ৬ নভেম্বর এ বিষয়ে আদেশের জন্য আজ বৃহস্পতিবার আদেশের দিন ধার্য্য করা হয়। আদেশের নির্ধারিত দিন অনুসারে আপিল বিভাগ খালেদা জিয়ার ১১ সাক্ষির পুনরায় জেরা চেয়ে আবেদনটি খারিজ করে দেন।

প্রসঙ্গত, দুদকের দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা দুটি রাজধানীর বকশীবাজারে আলিয়া মাঠে স্থাপিত বিশেষ জজ আদালত-৩ এ বিচারধীন রয়েছে।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon