শারীরিক প্রতিবন্ধী রাসেলকে নিয়োগের নির্দেশ হাইকোর্টের


প্রকাশিত :১৬.১১.২০১৭, ২:১৪ অপরাহ্ণ

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার শারীরিক প্রতিবন্ধী রাসেলকে পরিবার পরিকল্পনা অধিদফতরে পরিদর্শক পদে চাকরি দেওয়ায় নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহম্মেদের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকসহ সাতজনকে রায়ের কপি পাওয়ার ৩০ দিনের মধ্যে এই নিয়োগের নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্ল্যাহ মিয়া এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোকলেছুর রহমান।

রাসেলের আইনজীবী ছিদ্দিক উল্ল্যাহ মিয়া সাংবাদিকদের বলেন, ‘২০১৩ সালে পরিবার পরিকল্পনা অধিদফতরের অধীনে মুন্সিগঞ্জ জেলার পরিবার পরিকল্পনা বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেখানে তৃতীয় শ্রেণির একটি পদের জন্য রাসেল আবেদন করেন। ওই বছরের ২১ জুন লিখিত পরীক্ষায় জেলার বিভিন্ন থানার ৫৭ প্রার্থী উত্তীর্ণ হন; তাদের মধ্যে রাসেলও ছিলেন। পড়ে চূড়ান্তভাবে ১৫ জনকে নিয়োগ দেওয়া হয়। মৌখিক পরীক্ষায় প্রায় ৯৩ শতাংশ নম্বর পেয়ে এবং প্রতিবন্ধী কোটা থাকার পরও রাসেল চাকরি পাননি। পরে শারীরিক প্রতিবন্ধী কোটায় সহকারী পরিদর্শক পদে নিয়োগের জন্য হাইকোর্টে রিট পিটিশন দায়ের করা হয়। প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করেন এবং পদটি সংরক্ষণের জন্য নির্দেশনা দেন।

প্রসঙ্গত, দুই বছর বয়সে টাইফয়েড জ্বরে বাঁ হাত ও ডান পায়ে সমস্যা হয়ে যায় মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার ইছাপুরা ইউনিয়ন চন্দনধুল গ্রামের রাসেল ঢালীর। তবে প্রতিবন্ধিত্ব নিয়েই লেখাপড়া চালিয়ে যান রাসেল। একে একে বিএ পাসও করেন তিনি।এরপর গত ২০১৩ সালের ১৩ এপ্রিল পরিবার পরিকল্পনা অধিদপ্তরের অধীনে মুন্সীগঞ্জ জেলার পরিবার পরিকল্পনা বিভাগের পরিবার পরিকল্পনা পরিদর্শক পদের জন্য আবেদন করেন রাসেল। ওই বছরের ২১ জুন লিখিত পরীক্ষায় জেলার বিভিন্ন থানার ৫৭ জন প্রার্থী উত্তীর্ণ হন এবং তথ্য অধিকার আইনের আওতায় আবেদন করে জানতে পারেন মৌখিক পরীক্ষায় ৩০ নম্বরের মধ্যে ২৮ নম্বর পান। কিন্তু তিনি চাকরি পাননি। চূড়ান্তভাবে অন্য ১৫ জনকে নিয়োগ দেওয়া হয়। এই বাস্তবতায় জাতীয় মানবাধিকার কমিশনে অভিযোগ দায়ের, সমাজসেবা অধিদপ্তর, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত প্রতিষ্ঠানের কাছে ধর্ণা দিয়ে অবশেষে ২০১৪ সালে চাকরি পেতে হাইকোর্টে রিট করেন রাসেল। সেই রিটের ধারাবাহিকতায় রাসেল ঢালীকে প্রতিবন্ধী কোটায় পরিবার পরিকল্পনা পরিদর্শক পদে চাকরি দেয়ার নির্দেশ দিয়ে বৃহস্পতিবার আদেশ দেন হাইকোর্ট।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon