অস্বচ্ছল হাজতিদের তালিকা চেয়ে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডের চিঠি


প্রকাশিত :১৯.১১.২০১৭, ৪:৪১ অপরাহ্ণ

বিচারে দীর্ঘসূত্রিতার কারণে সাত বছরের বেশি সময় ধরে কারাগারে আটক বন্দিদের তালিকা চেয়ে কারা মহাপরিদর্শককে চিঠি পাঠিয়েছে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।

আজ রোববার (১৯ নভেম্বর) সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের কো-অর্ডিনেটর অ্যাডভোকেট রিপন পৌল স্কু দেশের ৬৮ কারাগারে বন্দিদের তালিকা চেয়ে চিঠি পাঠানোর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য সচিব ও সহকারী অ্যাটর্নি জেনারেল টাইটাস হিল্লোল রেমা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি দেশের উচ্চ আদালতে সরকারি আইনি সেবা নিশ্চিতকরণে কাজ করে চলছে। নিম্ন আদালতে বিচারে জন্য প্রস্তুত হওয়া মামলাসমূহ সাক্ষ্যগ্রহণসহ নানাবিধ কারণে দীর্ঘ সময় ধরে অনিষ্পত্তি অবস্থায় রয়েছে। ফলে কার্যত সাজা হওয়ার পূর্বেই আটক বন্দি দীর্ঘদিন যাবত কারাভোগ করছেন। সরকারি আইনি সেবা সুনিশ্চিত করার তাদের একটি পূর্ণাঙ্গ ও হালনাগাদ তালিকা প্রয়োজন।

সাত বছরের ঊর্ধ্বে আটক থাকা হাজতিদের তালিকা সুপ্রিম কোর্ট লিগ্যাল এইডে পাঠালে অস্বচ্ছল হাজতিদের আইনি সহায়তা দেওয়া করা সম্ভব হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, বিচারে দীর্ঘসূত্রিতার কারণে কারাগারে আটক থাকা অসচ্ছল হাজতিদের দীর্ঘকারাবাসের বিষয়টি বিবেচনায় রেখে গত বছরের ১৫ নভম্বরও কারা কর্তৃপক্ষকে চিঠি দিয়েছিল সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি। কারা কর্তৃপক্ষের দেয়া তালিকা অনুযায়ী পরবর্তীতে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণ করা হয়।

দেশের স্বল্প আয়ের ও অসহায় নাগরিকদের আইনি সেবা নিশ্চিতের লক্ষ্যে ২০০০ সালে ‘আইনগত সহায়তা প্রদান আইন’ করা হয়। এ আইনের অধীনেই প্রতিষ্ঠা করা হয় জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা। সংস্থার অধীনে সুপ্রিম কোর্টসহ দেশের ৬৪ জেলায় লিগ্যাল এইড কমিটি বিনামূল্যে আইনি সেবা নিয়ে কাজ করছে।

 

সুপ্রিমকোর্ট প্রতিনিধি/ল’ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকম



ট্রেডমার্ক ও কপিরাইট © 2016 lawyersclubbangladesh এর সকল স্বত্ব সংরক্ষিত।
Designed By Linckon