•  

  • বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য ২০ তলা আবাসিক ভবন


    ঢাকার আজিমপুরে জুডিশিয়াল কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ করা হচ্ছে। এ জন্য একটি প্রকল্প হাতে নিচ্ছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৯৬ কোটি ২ হাজার ১৮০ লাখ টাকা।

    ঢাকার আজিমপুর জুডিশিয়াল কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ শীর্ষক প্রকল্পটি অনুমোদনের জন্য মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হবে। অনুমোদন পেলে ২০১৮ সালের ডিসেম্বর মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে গণপূর্ত অধিদপ্তর।

    প্রকল্পের আওতায় আজিমপুরে একটি বেজমেন্টসহ ২০ তলাবিশিষ্ট ভবন নির্মাণ হবে। ভবনটিতে মোট ফ্ল্যাট থাকবে ১১৪টি। পাশাপাশি থাকবে ১৬ হাজার ৬৮৩ দশমিক ৯ বর্গমিটার অভ্যন্তরীণ পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা।

    এ ছাড়া প্রকল্পের আওতায় ১৬ হাজার ৬৮৩ দশমিক ৯ বর্গমিটার বহিঃবিদ্যুতায়ন, ২২৬ দশমিক ৮৩ রানিং মিটার সীমানা দেয়াল, ১ লাখ গ্যালন বহিঃপানি সরবরাহ ব্যবস্থা, ২৩২ দশমিক ৬২ রানিং মিটার কম্পাউন্ড ড্রেন ও অ্যাপ্রোন নির্মাণ এবং দুটি মোটরসাইকেল ক্রয়সহ আনুষঙ্গিক কাজ করা হবে।

    এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য খোরশেদ আলম পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটির আওতায় ঢাকার আজিমপুরে বিচার বিভাগীয় কর্মকর্তাদের জন্য আনুষঙ্গিক সুবিধাসহ ১১৪টি ফ্ল্যাট নির্মাণের মাধ্যমে আবাসন সুবিধা সৃষ্টি হবে।

    গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সূত্র জানায়, বিচার বিভাগীয় কর্মকর্তাদের নিরাপদ পরিবেশে বাস করা প্রয়োজন। সরকারি বাসা না পেয়ে অনেক বিচার বিভাগীয় কর্মকর্তা ভাড়া বাড়িতে বাস করেন। এতে সরকারের অনেক অর্থ ব্যয় হয় এবং তাদের যথাযথ নিরাপত্তা প্রদান করা সম্ভব হয় না।

    এ সমস্যা সমাধানে ১০০ কোটি ৯৫ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরে ঢাকার আজিমপুর কলোনির ৪৩ ও ৪৪নং ভবন ভেঙে একটি ২০ তলা আবাসিক ভবন নির্মাণের প্রস্তাব করা হয়। এর পরিপ্রেক্ষিতে গত ১১ ফ্রেবুয়ারি প্রকল্পটির ওপর প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। সভায় কিছু সিদ্ধান্ত প্রতিপালন সাপেক্ষে প্রকল্পটি অনুমোদনের সুপারিশ করা হয়।

    বর্তমানে এই পিইসি সভার সিদ্ধান্তের আলোকে উন্নয়ন প্রকল্প প্রস্তাব পুনর্গঠন করা হয়েছে। পুনর্গঠিত প্রকল্প ব্যয় দাঁড়িয়েছে ৯৬ কোটি ২ হাজার ১৮০ লাখ টাকা এবং মেয়াদকাল ২০১৬ সালের জুলাই হতে ২০১৮ সালের ডিসেম্বর পর্যন্ত।

     


    নগর প্রতিনিধি/ল'ইয়ার্সক্লাববাংলাদেশ.কম

     
    ২৭ সেপ্টেম্বর, ২০১৬ বাংলাদেশ সময় ১০:১১