•  

  • দুর্নীতি মামলায় আটক কোস্টগার্ডের সাবেক ডিজি কারাগারে


    অবৈধভাবে প্রায় সাড়ে সাত কোটি টাকার গম আত্মসাতের অভিযোগে কোস্টগার্ডের সাবেক মহাপরিচালক কমোডর (অব.) সফিক-উর-রহমানকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

    আজ বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ঢাকা মহানগর হাকিম এমদাদুল হক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

    এর আগে, বুধবার রাত দেড়টার দিকে রাজধানীর মহাখালীর নিউ ডিওএইচএসের বাসা থেকে দুদকের পরিচালক এনামুল বাছিরের নেতৃত্বে তাকে গ্রেফতার করে রমনা থানা-হেফাজতে রাখা হয়।

    মামলার অভিযোগ থেকে জানা যায়, গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির আওতায়  চট্রগাম, মংলা ও পটুয়াখালীর বিভিন্ন অঞ্চলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় কোস্ট গার্ডের অনুকূলে ১১ হাজার ১০০ মেট্রিকটন গম বরাদ্দ দেয়। নিয়মানুযায়ী ওই গম বিক্রির অনুমতি ছিল না কোস্টগার্ডের। কিন্তু কোস্টগার্ডের তৎকালীন মহাপরিচালক সফিক-উর-রহমান ওই গম বিক্রির জন্য একটি কমিটি গঠন করেন। কমিটি কতগুলো ভুয়া প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশন নিয়ে নিজেদের খুশিমতো ৫ টাকা কেজি দরে (মোট সাত কোটি ৩৭ লাখ ৪ হাজার টাকা) গম বিক্রি করে। তবে ওই সময়ে প্রতিকেজি গমের বাজারমূল্য ছিল  ১১ টাকা ৬৪ পয়সা।  

    এ ঘটনায় দুদকের তৎকালীন কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসন রাজধানীর ক্যান্টেটমেন্ট থানায় পাঁচজনকে আসামি করে একটি মামলা করেন। পরে মামলার বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করেন সফিক-উর-রহমান। রিটের নিষ্পত্তির পরে জামিন না নেওয়ায় ২০১৫ সালের ৬ আগস্ট তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকার সিএমএম আদালত।

     

    জজকোর্ট প্রতিনিধি/ল'ইয়ার্সক্লাববাংলাদেশ.কম

     
    ২৯ সেপ্টেম্বর, ২০১৬ বাংলাদেশ সময় ১৭:০০