বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী
বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: জয়দীপ্তা দেব চৌধুরী

বুধবার থেকে ৫০ বেঞ্চে চলবে হাইকোর্টের বিচারকাজ

অবকাশ শেষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারকাজ পরিচালনার জন্য ৫০টি বেঞ্চ গঠন করা হয়েছে। আগামী বুধবার (২০ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চে বিচারকাজ পরিচালিত হবে।

আজ সোমবার (১৮ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এসব বেঞ্চ গঠন করে দিয়েছেন। ২০২২ সালের ২৬৮ নং গঠনবিধি অনুযায়ী এসব বেঞ্চ গঠন করা হয়েছে।

নতুন করে গঠন করা এসব বেঞ্চের মধ্যে ১৮টি একক এবং ৩২টি দ্বৈত বেঞ্চ রয়েছে। বেঞ্চের তালিকা ও বিচারিক এখতিয়ার সম্পর্কে বিস্তারিত জানতে বিজ্ঞপ্তি দেখুন।

প্রসঙ্গত, ঈদুল আযহা, সরকারি ও সাপ্তাহিক ছুটিসহ কোর্টের অবকাশে সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারিক কার্যক্রম গত ১ জুলাই থেকে বন্ধ রয়েছে। আগামীকাল ১৯ জুলাই অবকাশ শেষ হবে। ফলে বুধবার (২০ জুলাই) থেকে ফের দেশের সর্বোচ্চ আদালতে নিয়মিত বিচারকাজ শুরু হবে।

অবকাশে সুপ্রিম কোর্টের উভয় (হাইকোর্ট ও আপিল) বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রম বন্ধ থাকলেও মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য প্রতিবারই অবকাশকালীন বেঞ্চ গঠন করে দিয়েছিলেন প্রধান বিচারপতি।

গত ৩ জুলাই থেকে শুরু হয়ে আগামীকাল ১৯ জুলাই পর্যন্ত এসব বেঞ্চে হাইকোর্ট বিভাগের বিচারকার্য পরিচালিত হবে। অবকাশকালীন ৯টি বেঞ্চের মধ্যে ৬টি দ্বৈত ও ৩টি একক বেঞ্চ রয়েছে।

এছাড়া অবকাশকালে আপিল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয়াদি শুনানি ও নিষ্পত্তির জন্য ভ্যাকেশন জজ হিসেবে বিচারপতি কৃষ্ণা দেবনাথকে মনোনীত করেন প্রধান বিচারপতি।

বিচারপতি কৃষ্ণা দেবনাথ গত ৫, ৬, ১৩ জুলাই এবং আজ সোমবার (১৮ জুলাই) ভ্যাকেশন জজ হিসেবে সকাল ১১টা থেকে শারীরিক উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করেছেন।