সময় কমিয়ে নতুন নিয়মে অফিস শুরু

সময় কমিয়ে নতুন নিয়মে অফিস শুরু

বিদ্যুৎ সাশ্রয়ে সময় কমিয়ে অফিসের সময়সূচী নির্ধারণ করেছেন সরকার। নতুন নিয়মে অফিস শুরু করেছেন সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তারা-কর্মচারীরা।

নতুন নিয়মানুযায়ী আজ বুধবার (২৪ আগস্ট) সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সরকারি অফিস চলবে।

নতুন নিয়মে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন সকল দপ্তর, অধিদপ্তরের কর্মকর্তারা-কর্মচারীরা অফিস শুরু করেছেন।

এর আগে সরকারের নির্দেশনা অনুযায়ী এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে আইন মন্ত্রণালয়। সিনিয়র সহকারী সচিব তৈয়বুল হাসান সই করা অফিস আদেশে বলা হয়, ২৪ আগস্ট (আজ) থেকে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এবং এর আওতাধীন সকল দপ্তর, অধিদপ্তরের অফিস সময় সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ নিয়মেই অফিস চলবে বলেও আদেশে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, স্বাভাবিক সময়ে সরকারি অফিস সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত লেনদেন আর লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম পরিচালিত হতো ৬টা পর্যন্ত।

গত সোমবার (২২ আগস্ট) মন্ত্রিসভা বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্তের পর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন ও বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশনা জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এবং শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে। এছাড়া জরুরি পরিষেবাগুলো নতুন অফিস সময়সূচির আওতাবহির্ভূত থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সময়সূচি সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ নির্ধারণ করবে।

এপ্রেক্ষিতে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বাংলাদেশ ব্যাংক। সোম ও মঙ্গলবার নির্দেশনায় ব্যাংকিং খাত ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর জন্য সময়সূচি নির্ধারণ করে দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংক, বিমা, অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের দাপ্তরিক সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

এছাড়া স্কুল ও কলেজের সাপ্তাহিক ছুটি দুদিন করার সিদ্ধান্ত নেয় সরকার। সে অনুযায়ী প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা প্রতিষ্ঠানে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি ঘোষণা করা হয়।