'সার্কিট বেঞ্চ করতে প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী'
বক্তব্য প্রদানকালে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল

‘সার্কিট বেঞ্চ স্থাপনে প্রধান বিচারপতিকে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী’

চট্টগ্রামের আইনজীবীদের দীর্ঘদিনের দাবী হাইকোর্টের সার্কিট বেঞ্চ। বিষয়টি দীর্ঘায়িত হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আইনজীবীদের কথা চিন্তা করেই প্রধান বিচারপতিকে সার্কিট বেঞ্চ করার বিষয়ে চিঠি লিখে অনুরোধ জানিয়েছেন।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে শনিবার (২৮ জানুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এদিন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ১০০০ কেভিএ বৈদ্যুতিক সাব ষ্টেশন, সমিতির বার্ষিক চাঁদা, চেম্বার ভাড়া এবং বিদ্যুৎ বিল অনলাইনের মাধ্যমে পরিশোধ কার্যক্রম, আইনজীবী ভবনের আধুনিকায়ন ও সংস্কারকৃত মহিলা আইনজীবী কমনরুম, ৩নং মিলনায়তন ও সমিতি কার্যালয়ের উদ্বোধন করেন তিনি।

চট্টগ্রামের আইনজীবীদের নিকট জননেত্রী শেখ হাসিনা চির কৃতজ্ঞ উল্লেখ করে মন্ত্রী বলেন, একদিন আইনজীবীরাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন বাঁচিয়েছেন। চট্টগ্রাম বার সমিতির উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় অনুদান দিয়ে আসছেন। প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত অনুদান দিয়েই উক্ত উন্নয়নমূলক কর্মকান্ড হয়েছে। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট চির কৃতজ্ঞ ও ঋণী।

তিনি বলেন, করোনাকালীন সময়ে সরকার আইনজীবীদের কথা মাথায় রেখে আর্থিকভাবে সহায়তা করেছে। সমিতি ডিজিটাইলেজশন হওয়ার কারণে আমরা এখন ঘরে বসেই নানান সুবিধা পাই। অনলাইন ভিত্তিক আইনজীবী সমিতি আইনজীবীদের জন্য বিশাল সুফল বয়ে আনবে।

সম্প্রতি প্রশাসনের সাথে আইনজীবীদের যে অপ্রীতিকর পরিবেশ সৃষ্টি হয়েছে তা সৌহাদ্যপূর্ণ সর্ম্পকের মধ্যে দিয়েই নিষ্পত্তি হবে বলে প্রত্যাশা করেন মন্ত্রী। তিনি বলেন, আইনজীবীরা মানবিক ও পেশাগত দিক থেকে অত্যন্ত প্রশংসনীয় কাজ করে যাচ্ছে। সরকারের মন্ত্রী পর্যায়ে আইনজীবীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য হিসেবে নিজেকে গর্বিত মনে করেন মন্তব্য করে ব্যারিস্টার নওফেল বলেন, আমি চট্টগ্রাম আইনজীবী সমিতির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি। জ্ঞান, প্রজ্ঞা ও দক্ষতার দিক থেকে চট্টগ্রাম বার অত্যন্ত সমৃদ্ধ বার হিসেবে ব্যাপক পরিচিতি লাভ করেছে।

এসময় আইনজীবীদের নানাবিধ প্রত্যাশা ও দাবীর বিষয়ে একমত পোষণ করে তিনি সমিতির সদস্যদের কল্যাণার্থে শাপলা ভবনের জন্য একটি লিফট প্রদানের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রামের ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মোহাম্মদ সরওয়ার আলম। স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এ এইচ এম জিয়াউদ্দিন, সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম এবং সঞ্চালনায় ছিলেন সহসাধারণ সম্পাদক মোহাম্মদ এরশাদুর রহমান (রিটু)।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সোনালী ব্যাংক লিমিটেড এর পক্ষে চট্টগ্রামের ডেপুটি জেনারেল ম্যানেজার অলক কুমার বল, ই-ভিশন সফটওয়্যার লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মো. নাজিম উদ্দিন প্রমুখ।

এছাড়া কার্যনির্বাহী পরিষদের সিনিয়র সহসভাপতি মোহাম্মদ শফিক উল্লাহ্, সহসভাপতি মোহাম্মদ আজিজ উদ্দীন (হায়দার), পাঠাগার সম্পাদক মো. জাহিদুল ইসলাম চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. মেজবাহ উদ্দিন (দোয়েল), নির্বাহী সদস্য যথাক্রমে মো. তৌহিদুল বারী চৌধুরী, এ.এন.এম. রোকনুজ্জামান (মুন্না), মো. খোরশেদ আলম, মো. মোস্তফা করিম, তৌহিদুল ইসলাম, মো. আবদুল্লাহ-আল-মামুন, বিলকিস আরা (মিতু), আইনুল কামাল, শ্যামল চৌধুরী, সেলিনা আক্তারসহ সহ বিপুল সংখ্যক আইনজীবী এসময় উপস্থিত ছিলেন।