ঢাকা || শুক্রবার , ২৩শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং || ১১ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ || ৭ই জমাদিউস-সানি, ১৪৩৯ হিজরী

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে ‘লিগ্যাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি স্কিল’ বিষয়ক কর্মশালা

বাংলাদেশের অন্যতম সেরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ এবং ‘নেটওয়ার্ক ফর দ্যা ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস্ (নিল্স)’ বাংলাদেশ – এর যৌথ উদ্যোগে ‘লিগ্যাল রিসার্চ অ্যান্ড অ্যাডভোকেসি স্কিল’ (২য় পর্ব) বিষয়ক একদিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালার পুরস্কার বিতরনী অনুষ্ঠানে ‘সম্মানিত অতিথি’ হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের মাননীয় বিচারপতি এস. এম. মজিবুর রহমান। তিনি তার বক্তব্যে আইন পেশার মাহাত্ম্য তুলে ধরে বলেন যে, বার এবং বেঞ্চ একে অপরের পরিপূরক। এই ধরনের কর্মশালা বাংলাদেশের আইন শিক্ষার্থীদেরকে ভবিষ্যতে দক্ষ আইনজীবীতে পরিনত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একইসাথে তিনি কর্মশালায় উপস্থিত শিক্ষার্থীদেরকে উদ্দেশ্য গুরুত্বপূর্ণ কিছু আইনি বিষয়ে আলোকপাত করেন।
উক্ত কর্মশালায় অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগীয় প্রধান এবং বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর প্রফেসর ড. তুরিন আফরোজ । তিনি তার বক্তব্যে উল্লেখ করেন যে, “একজন আইনজীবীর অবশ্যই জানা উচিত আদালত কক্ষে কিভাবে দক্ষতার সাথে তার আইনি যুক্তি উপস্থাপন করতে হয়। এটি একটি অনন্য শৈলী যা শিখতে হলে প্রত্যেক আইন শিক্ষার্থীকে ছাত্রজীবন থেকেই প্রস্তুতি গ্রহণ করতে হবে। আমি চাই বাংলাদেশের সকল আইনের শিক্ষার্থীরা এ দক্ষতা অর্জন করুক ।”
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নিল্স – বাংলাদেশের প্রেসিডেন্ট নাসরিন সুলতানা, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোকারমাস শাকলান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের প্রভাষক মোঃ পিজুয়ার হোসেন এবং মনিরা নাজমী জাহান ।