আদালত থেকে বেরিয়ে জ্যাকব জুমার নাচ-গান (ভিডিওসহ)

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৯ জুন, ২০১৮ ১২:১৯ অপরাহ্ণ

দুর্নীতির মামলায় আদালতে হাজিরা দিয়ে বেরিয়ে নেচে, গান গেয়ে সমর্থকদের আমোদিত করলেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা।

৭৬ বছর বয়সী জুমার নাচ ও গানের ভিডিও ইতোমধ্যে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে; তাতে জুমার সঙ্গে তার সমর্থকদেরও নাচতে ও গাইতে দেখা যায়।

গত ফেব্রুয়ারিতে ক্ষমতাচ্যুত জুমা দুর্নীতি, অর্থ পাচারের অভিযোগে ১৬টি মামলায় এখন বিচারের মুখোমুখি, যদিও এসব মামলা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে তার দাবি।

ডেইলি মেইল জানায়, শুক্রবার ডারবান হাই কোর্টে এমনই একটি মামলায় হাজিরা ছিল জুমার। এই মামলায় তার বিরুদ্ধে আড়াইশ কোটি ডলারের অস্ত্র কেনায় অনিয়মের অভিযোগ আনা হয়েছে। গত শতকের ৯০ এর দশকে এই সমরাস্ত্র কেনার সময় জুমা ছিলেন উপ-রাষ্ট্রপতি।

আদালতে মামলাটির বিচার শুরুর দিন ঠিক করার শুনানি যখন চলছিল, তখন বাইরে ছিল জুমার সমর্থকদের ভিড়। তারা জুমা-জুমা স্লোগানে সমর্থন প্রকাশ করছিলেন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের এই নেতার প্রতি।

কালো রঙের স্যুট ও লাল টাই পরা জুমা আদালত থেকে বেরিয়ে আসার পর সমর্থকদের একটি সমাবেশে যোগ দেন। সেখানেই নেচে, গেয়ে নিজের নির্দোষিতার কথা বলেন তিনি।

নয় বছর ক্ষমতায় থাকার পর দুর্নীতির নানা অভিযোগের মুখে দলের নির্দেশে প্রেসিডেন্টের পদ ছাড়তে বাধ্য হন জুমা; প্রেসিডেন্টের দায়িত্ব নেন সিরিল রামাফোসা।