আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ফিলিস্তিনের অভিযোগ দাখিল

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর, ২০১৮ ৩:৫০ অপরাহ্ণ
আন্তর্জাতিক বিচার আদালত

আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ দাখিল করেছে ফিলিস্তিন। ওই আদালত শুক্রবার জানিয়েছে, স্টেট অব প্যালেস্টাইনের পক্ষ থেকে ইসরায়েলি দূতাবাস জেরুজালেমে স্থানান্তর ইস্যুতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এই অভিযোগ দাখিল করা হয়েছে।

গত বছরের ৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের মে মাসে জেরুজালেমে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ট্রাম্পের সিদ্ধান্ত বাস্তবায়ন করে মার্কিন প্রশাসন। প্রতিবাদে ফিলিস্তিনসহ বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। এরপর জেরুজালেম বিষয়ে যেকোনও সিদ্ধান্ত অকার্যকর ঘোষণা করে জাতিসংঘের সাধারণ পরিষদেও প্রস্তাব পাস করা হয়।

ওয়ার্ল্ড কোর্ট নামে খ্যাত আন্তর্জাতিক বিচার আদালতের এক বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিনের পক্ষ থেকে আনা অভিযোগে ভিয়েনা সনদের কথা তুলে ধরা হয়েছে। ওই সনদ অনুযায়ী যে কোনও দেশের দূতাবাস অবশ্যই সেই দেশের অভ্যন্তরীণ সীমানায় থাকতে হয়। তবে জেরুজালেম কার, তা নিয়ে ফিলিস্তিন আর ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব রয়েছে। পবিত্র জেরুজালেম শহর থেকে যুক্তরাষ্ট্রকে দূতাবাস সরিয়ে নেওয়ার আদেশ দিতে ফিলিস্তিনের পক্ষ থেকে আন্তর্জাতিক বিচার আদালতের প্রতি আহ্বান জানানো হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালত জাতিসংঘের এমন এক বিচারালয় যেখানে জাতিতে-জাতিতে দ্বন্দ্ববিরোধের মীমাংসা করা হয়। ২০১২ সালের জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ফিলিস্তিনকে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দেওয়া হয়। যদিও ইসরায়েল আর যুক্তরাষ্ট্র ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি।