অবকাশ শেষে সুপ্রিম কোর্টে শুনানির অপেক্ষায় যেসব আলোচিত মামলা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৩৪ অপরাহ্ণ
বাংলাদেশের উচ্চ আদালত

অবকাশকালীন ছুটি শেষে ১ অক্টোবর খুলছে সুপ্রিম কোর্ট। অক্টোবর মাসে সুপ্রিম কোর্টের উভয় বিভাগে বিচারাধীন রয়েছে বেশ কয়েকটি আলোচিত মামলা।

এর মধ্যে উল্লেখযোগ্য- বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে দুর্নীতির অভিযোগে দেওয়া ৫ বছরের কারাদণ্ড নিয়ে আপিল শুনানি, চিকিৎসা নিয়ে রিট ও অনুপস্থিতিতে বিচার চলা নিয়ে আবেদনের শুনানি।

এছাড়াও আলোকচিত্রী শহীদুল আলমের জামিন ও ডিভিশন নিয়ে শুনানি এবং সড়ক দুর্ঘটনায় নিহত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার রায়ের বিরুদ্ধে করা লিভ টু আপিলের শুনানি।

খালেদা জিয়ার মামলা
গত ৮ ফেব্রুয়ারি বকশীবাজারে কারা অধিদফতরের প্যারেড গ্রাউন্ডে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামান জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার পাঁচ বছরের কারাদণ্ড দেন।

আপিলের পর হাইকার্টে এ মামলায় শুনানি অব্যাহত রয়েছে। এ মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ ০৩ অক্টোবর পর্যন্ত বর্ধিত করে আপিলের শুনানি ০২ অক্টোবর পর্যন্ত মুলতবি করেছেন হাইকোর্ট। এদিকে ৩১ অক্টোবরের মধ্যে এ আপিলের নিষ্পত্তির আদেশ রয়েছে আপিল বিভাগ থেকে।

খালেদার চিকিৎসা
বিশেষায়িত হাসপাতালে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার নির্দেশনা চেয়ে গত ৯ সেপ্টেম্বর রিট করেন খালেদা জিয়া।

আবেদনে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য একটি বিশেষ বোর্ড গঠন করার নির্দেশনাসহ তার চিকিৎসাসেবা সংক্রান্ত যাবতীয় নথিপত্র দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে।

এর মধ্যে গত ১৫ সেপ্টেম্বর খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড পুরান ঢাকায় নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে গিয়ে তার স্বাস্থ্য পরীক্ষা করে। পরদিন ১৬ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ আল হারুনের হাতে স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন দাখিলকরে ৫ সদস্যের মেডিকেল বোর্ড।

বর্তমান স্বাস্থ্যগত পরিস্থিতি বিবেচনায় খালেদা জিয়াকে হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়ার মত দিয়েছেন গঠিত মেডিকেল বোর্ড। তবে যে হাসপাতালে সব ধরনের সুবিধা রয়েছে সেই হাসপাতালের কথা সুপারিশ করা হয়েছে। সে বিবেচনায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের কথা উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

খালেদার আইনজীবীরা আশা করছেন অক্টোবরের শুরুর দিকে এ রিটের ওপর শুনানি হতে পারে।

খালেদার অনুপস্থিতিতে বিচার
পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতর স্থাপিত ৫ম বিশেষ জজ আদালত ২০ সেপ্টেম্বর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার অনুপস্থিতিতেই যুক্তিতর্ক শুনানি চলবে বলে আদেশ দেন।

এ আদেশের বিরুদ্ধে ২৭ সেপ্টেম্বর হাইকোর্টের রিভিশন আবেদন করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পাশাপাশি এ আবেদনে মামলার বিচার কার্যক্রমও স্থগিত চাওয়া হয়েছে। এ রিট আবেদনের শুনানিও অক্টোবরের প্রথম দিকে হতে পারে বলে আশা করছেন তার আইনজীবীরা।

চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদ
গত বছরের ০৩ ডিসেম্বর হাইকোর্ট সড়ক দুর্ঘটনায় নিহত চলচ্চিত্র পরিচালক তারেক মাসুদের পরিবারকে ক্ষতিপূরণ হিসাবে ৪ কোটি ৬১ লাখ ৭৫ হাজার ৪৫২ টাকা দেওয়ার রায়দেন। এ রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করে বাস মালিকপক্ষ।

যার শুনানির জন্য আপিল বিভাগে ০৮ অক্টোবর দিন ধার্য রয়েছে।

আলোকচিত্রী শহিদুল আলম
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় উসকানিমূলক মিথ্যা প্রচারের অভিযোগে তথ্য-প্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার আলোকচিত্রী শহিদুল আলমকে ৫ সেপ্টেম্বর প্রথম শ্রেণির বন্দি সুবিধা (ডিভিশন) দিতে নির্দেশ দেন হাইকোর্ট।

এ আদেশ স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ। আপিল বিভাগে যার শুনানির জন্য ১ অক্টোবর দিন ধার্য রয়েছে। এছাড়া গত ১৭ সেপ্টেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন শহিদুল আলম।