সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সাদা প্যানেলের প্রার্থী চূড়ান্ত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি, ২০১৯ ৫:০২ অপরাহ্ণ
সভাপতি পদপ্রার্থী এ এম আমিন উদ্দিন এবং সম্পাদক পদপ্রার্থী আবদুন নূর দুলাল

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০২০ সালের নির্বাচন আগামী মার্চ মাসের মাঝামাঝি সময়ে অনুষ্ঠিত হবে। সে হিসেবে শুরু হয়েছে নির্বাচনী তোড়জোড়। সে লক্ষ্যে সরকার পক্ষ এবং সরকারের বিরোধী পক্ষ তৎপরতা শুরু করেছে। ইতোমধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ প্রার্থী চূড়ান্ত করেছে।

আজ সোমবার (১১ ফেব্রুয়ারি) ক্ষমতাসীন আওয়ামী লীগ-সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’প্যানেল নির্বাচনে প্রার্থী ঘোষণা করেছে।

সম্পাদকীয় পদে সাতজন এবং সদস্য পদে ৭ জনসহ মোট ১৪ জনের পূর্নাঙ্গ প্যানেল ঘোষণা করা হয়েছে বলে ইয়ার্স ক্লাব বাংলাদেশ ডটকমকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির কার্যকরি সদস্য শেখ মোহাম্মদ মাজু মিয়া।

সূত্র জানায়, এবারের নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ থেকে সভাপতি প্রার্থী হিসেবে অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিনকে মনোনীত করা হয়েছে। সুপ্রিম কোর্টের এই জ্যেষ্ঠ আইনজীবী এর আগেও সমিতির সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য ও সাবেক ছাত্রলীগ নেতা অ্যাডভোকেট আব্দুন নূর দুলালকে সম্পাদক পদে মনোনীত করা হয়েছে। তিনি বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক ও সভাপতি ছিলেন।

সভাপতি-সম্পাদক ছাড়া অন্যান্য সম্পাদকীয় পদে মনোনীত প্রার্থীরা হলেন – বিভাস চন্দ্র (সহ সভাপতি), জসিম উদ্দিন (সহ সভাপতি), সৈয়দ আলম টিপু (ট্রেজারার), বাসির উদ্দিন ভূঁইয়া (সহ-সম্পাদক) এবং কাজি শামসুল হাসান শুভ (সহ-সম্পাদক)।

এছাড়া সদস্য পদে মনোনীত সাতজন হলেন – মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন, হুমায়ূন কবির।

নির্বাচনে প্রতিবারের মতো এবারও প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত ক্ষমতাসীন আওয়ামী লীগ-সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ‘সাদা’প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ‘নীল’ প্যানেলের মধ্যে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সিমিতির নির্বাচনকে ঘিরে সরকার সমর্থিতরা অর্থাৎ সাদা প্যানেল ঘোষণা করা হলেও বিএনপির আইনজীবী ফোরামের কোনো বৈঠক এখনও পর্যন্ত অনুষ্ঠিত হয়নি। তবে, বৈঠকে বসার প্রক্রিয়ার চলছে।

এ বিষয়ে বিএনপি নেতা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বারের) সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন গণমাধ্যমকে বলেন, ‘নির্বাচনে কাকে প্রার্থী করা হবে-এ বিষয়ে আমরা এখনও কোনো বৈঠক করিনি। তবে খুব দ্রুত সময়ের মধ্যে দলের সিনিয়র আইনজীবী ও দলের সিনিয়র নেতাদের সঙ্গে বসে প্রার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’

মাহাবুব উদ্দিন খোকন আরও জানান, সরকারি দলের প্রার্থী ঠিক করার পর আমরা ধীরে-সুস্থে চলতি সপ্তাহ বা আগামী সপ্তাহে বৈঠক শেষে ঠিক করব কাদের চূড়ান্ত প্রার্থী করা হচ্ছে।

উল্লেখ্য, গত (২০১৮-১৯) নির্বাচনে বিএনপি-জামায়াতপন্থীরা নিরঙ্কুশ জয় পেয়েছিলেন। সভাপতি, সম্পাদকসহ ১০টি পদে জয় পেয়েছেন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা। অন্যদিকে, আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা হিসেবে পরিচিত) সমর্থিত প্রার্থীরা ৪টি পদে জয় পেয়েছেন।

প্রসঙ্গত, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিম কোর্ট বার) ২০১৯-২০২০ সেশনের নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ব্যারিস্টার এ একে এম এহসানুর রহমান। তবে, এখনও নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়নি।