নারীর ক্ষমতায়নে পুরুষকে এগিয়ে আসতে হবে : বিচারপতি জিনাত আরা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২ মার্চ, ২০১৯ ৩:০৩ অপরাহ্ণ
বিচারপতি জিনাত আরা

নারী মুক্তির প্রধান বাধা যদি হয় পুরুষ তবে নারী মুক্তির পথ প্রদর্শকও পুরুষ মন্তব্য করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি জিনাত আরা বলেছেন, নারীর ক্ষমতায়নে সবার আগে পুরুষ সমাজকেই এগিয়ে আসতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আজ শনিবার (২ মার্চ) দুপুরে দক্ষিণ বাংলা নারী আইনজীবী পরিষদ আয়োজিত আলোচনা সভায় জিনাত আরা এ কথা বলেন। আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

বিচারপতি জিনাত আরা বলেন, নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়াকে সুশিক্ষিত করার কারিগর ছিলেন তাঁর বড় ভাই। আর বিয়ের পর স্বামীর আনুকূল্য পেয়েছিলেন বলেই তিনি নারী জাগরণের অগ্রদূত হতে পেরেছিলেন। তিনি সবাইকে যার যার অবস্থানে থেকে নারীর ক্ষমতায়নের জন্য কাজ করার আহ্বান জানান।

আপিল বিভাগের এই বিচারপতি বলেন, বর্তমান যুগ গণতন্ত্রের যুগ, ক্ষমতায়নের যুগ। ঘরে-বাইরে এখনো নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন। তবে প্রাতিষ্ঠানিক পর্যায়ে নারী নির্যাতন হ্রাস পেয়েছে। প্রতিষ্ঠানগুলোতে নারীর কর্মপরিবেশ উন্নত হচ্ছে, কর্মঘণ্টা নির্দিষ্ট হচ্ছে।

সংগঠনের সভাপতি সুরাইয়া বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন নারী ও শিশু মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফারজানা ইসলাম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিন প্রমুখ।