মুম্বাইয়ে যত্রতত্র গাড়ি পার্কিং করলে ২৩ হাজার রুপি জরিমানা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৭ জুলাই, ২০১৯ ৩:৪৪ অপরাহ্ণ

ভারতের বাণিজ্যিক রাজধানী খ্যাত মুম্বাই শহরের ২৬টি নির্দিষ্ট পার্কিং লটের ৫০০ মিটার এলাকার মধ্যে অবৈধভাবে গাড়ি পার্ক করলে ৫ হাজার থেকে শুরু করে ২৩ হাজার রুপি পর্যন্ত অর্থদণ্ড দিতে হবে।

আজ রোববার (৭ জুলাই) থেকেই বৃহানমুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি) ও মুম্বাই ট্রাফিক পুলিশের যৌথ উদ্যোগে এ নিয়ম কার্যকর হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, এ অর্থদণ্ডের মধ্যেই মূল জরিমানা ও টোয়িং চার্জ (গাড়ি টেনে নিয়ে যাওয়ার খরচ) যুক্ত করা হয়েছে। সেক্ষেত্রে, দুই চাকার যানের জন্য ৫ হাজার থেকে ৮ হাজার ৩শ’ ও চার চাকার যানের জন্য ১০ হাজার থেকে ২৩ হাজার ২৫০ রুপি পর্যন্ত অর্থদণ্ড হতে পারে।

এছাড়া, মাঝারি যানবাহনের ক্ষেত্রে ১১ হাজার থেকে ১৭ হাজার ৬শ’, হালকা যান ১০ হাজার থেকে ১৫ হাজার ১শ’ ও সব ধরনের তিন চাকার যানবাহনের জন্য ৮ হাজার থেকে ১২ হাজার ২শ’ রুপি পর্যন্ত অর্থদণ্ড গুনতে হবে।

দণ্ডের অর্থ দ্রুত পরিশোধ না করলে এটি প্রতিদিনই চক্রবৃদ্ধি হারে বাড়তে থাকবে।

বিএমসির এক কর্মকর্তা বার্তাসংস্থা আইএএনএস’কে বলেন, মানুষজন অনেক সময় অল্প থেকে শুরু করে লম্বা সময়ের জন্য সড়কে গাড়ি রেখে উধাও হয়ে যায়। এতে ট্রাফিক ব্যবস্থায় চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয়, বিশেষ করে মূল সড়কগুলোতে। বড় অংকের জরিমানা এ ধরনের ঘটনা কমাতে সাহায্য করবে।

মুম্বাইয়ের সড়কে প্রতিদিন অন্তত ৩০ লাখ যানবাহন চলাচল করে। সম্প্রতি, যানজট শহরটির অন্যতম প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এটি সমাধানে সাবেক কর্মকর্তা থেকে শুরু করে প্রাইভেট সিকিউরিটি কোম্পানির সদস্যদেরও সাহায্য নিচ্ছে বিএমসি। ট্রাফিক পুলিশকে সহায়তার জন্য প্রতিমাসে তাদের সম্মানজনক বেতন দিচ্ছে কর্তৃপক্ষ।