মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৭ জুলাই, ২০১৯ ৪:৩৮ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

যুক্তরাষ্ট্রের দক্ষিণে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে পেন্টাগনের তহবিল থেকে আড়াইশ কোটি ডলার ব্যবহারের অনুমোদন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট।

এর আগে দেয়াল নির্মাণের জন্য মার্কিন প্রেসিডেন্টের অর্থ ব্যয়ের বিষয়ে নিষেধাজ্ঞা দিয়ে রুল জারি করেছিলেন ক্যালিফোর্নিয়ার এক ফেডারেল বিচারক। এরপর সুপ্রিম কোর্টের পাঁচজন বিচারকের একটি বেঞ্চের চারজনই রুলটির বিপক্ষে রায় দেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার অন্যতম অঙ্গীকার ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা।

সুপ্রিম কোর্টের এমন রায়ের ফলে ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউমেক্সিকোতে দেয়াল নির্মাণ প্রকল্পে অর্থ ব্যয়ে ট্রাম্পের কোনো বাধা রইল না।

এদিকে সুপ্রিম কোর্টের এমন রায়কে ‘বড় জয়’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রায়ের পর এক টুইট বার্তায় ট্রাম্প লেখেন, ‘কী দারুণ ব্যাপার! সীমানা প্রাচীর বিষয়ে বড় বিজয়। নিম্ন আদালতের রায়কে উল্টে দিয়ে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট দক্ষিণাঞ্চল সীমান্তে দেয়াল নির্মাণের অনুমোদন দিলেন। সীমান্ত নিরাপত্তা ও আইনের শাসনের বড় জয়।’