চট্টগ্রামে নীলস-বাংলাদেশের আইনি সচেতনতামূলক কর্মসূচি অনুষ্ঠিত

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২৮ জুলাই, ২০১৯ ১:১২ অপরাহ্ণ

দ্যা নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস (নীলস) এর বাংলাদেশ চ্যাপ্টারের উদ্যোগে আইনি সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়েছে। চট্টগ্রামের দামপাড়া এলাকার পল্টন রোডস্থ বাগমনিরাম আব্দুর রশিদ সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে শনিবার (২৭ জুলাই) এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রায় দুইশত শিক্ষার্থী এই সচেতনতামূলক অনুষ্ঠানে অত্যন্ত মনোযোগ সহকারে অংশগ্রহণ করে।

আইন বিষয়ে অধ্যায়নরত শিক্ষার্থী মোঃ শেখ ওয়াজিদ সঞ্চালনায় অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আইনের ১০ জন শিক্ষার্থী সুচারুভাবে এসকল সামাজিক সমস্যা নিয়ে আলোচনা করেন। উক্ত বক্তারা ছিলেন- সিনান খান, ফাহিমা মজুমদার, শেখ ওয়াজিদ, তানভীর কায়সার, আনিকা আনতারা রিয়া, কাজী ওয়ালিদ, সুদীপ্ত দে, তাসনিয়া মজুমদার দ্যুতি, বাপ্পি খান এবং ফারহাত ইসলাম।

বক্তারা কিশোর বয়সের শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন সামাজিক সমস্যা, যেমন- ইভটিজিং, বাল্যবিবাহ, যৌতুকপ্রথা, সাইবার ক্রাইম ইত্যাদি বিষয়ে সচেতনতার বার্তা ছড়িয়ে দেয়। এছাড়া বক্তারা এসকল সামাজিক সমস্যাগুলো কিভাবে সমাজে দানা বেঁধেছে সেসব উপস্থাপন করার পাশাপাশি তাঁরা এসব সমস্যার প্রতিকার এবং প্রতিরোধের উপায় গুলো বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে বর্ণনা করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে একটি প্রশ্নোত্তর পর্বের আয়োজন করা হয় যেখানে শিক্ষার্থীরা উৎসাহের সাথে নিজেরা কিভাবে নিরাপদ থাকতে পারে এবং এ ধরণের সমস্যার সম্মুখীন হলে কেমন আইনগত সহায়তা পেতে পারে সে ব্যাপারে জানার আগ্রহ প্রকাশ করে। জবাবে বক্তারা শিক্ষার্থীদের সংশ্লিষ্ট আইন সম্পর্কে অবহিত করেন।

এছাড়া পোগ্রামে পর্যবেক্ষক হিসাবে ছিলেন আইনের শিক্ষার্থী আতিকুল ইসলাম শাকিল, মো মোস্তফা, মাঈশা নাওয়ার, নূর – ই – জান্নাত, ফারহান ইফতেখার, আরাফাত জাহান,ফারহানা টুম্পা,জান্নাতুল সোনিয়া এবং সাজ্জাদ হোসেন। উক্ত পোগ্রামে এডভাইজার হিসাবে নীলস-বাংলাদেশের সভাপতি মোহাম্মদ মামুন ও কোষাধ্যক্ষ সুশান্ত সরকার উপস্থিত ছিলেন।

উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা পারভিন আকতার এ ধরণের একটি শিক্ষামূলক এবং কার্যকরী পদক্ষেপ নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে সচেতনতা সৃষ্টি করার জন্য “নীলস বাংলাদেশ”কে বিশেষভাবে ধন্যবাদ জানান।

প্রসঙ্গত, নীলস হচ্ছে বিশ্বের সাতাশটি দেশের আইনের শিক্ষার্থীদের একটি আন্তর্জাতিক, স্বাধীন, অরাজনৈতিক ও অলাভজনক সংগঠন। যা নীলস জার্নাল, ব্লগ, প্রতিযোগিতা, কর্মশালা, সেমিনার, কনফারেন্স,ওয়েবিনার্স, রেসিডেন্সিয়াল স্কুল প্রোগ্রাম, ডেলিগেশন প্রোগ্রাম, লিগ্যাল এইড অ্যাক্টিভিটিস এবং অন্যান্য শিক্ষামূলক প্রোগ্রাম আয়োজন করে আইন শিক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০১৬ সালে বাংলাদেশে কার্যক্রম শুরু করা নীলসের বাংলাদেশ চ্যাপ্টার ২০১৭-১৮ সালে বাংলাদেশে আইন শিক্ষায় অবদান রাখায় সাতাইশটি দেশের মধ্যে চ্যাপ্টার অব দ্যা ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করে।

লিখেছেন ফারহান ইফতেখার, শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন বিভাগ