ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি নেওয়ায় ল্যাবএইড-ইবনে সিনাকে জরিমানা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ৩১ জুলাই, ২০১৯ ১০:১৮ পূর্বাহ্ণ

ডেঙ্গু পরীক্ষার সরকার নির্ধারিত ফি এর চেয়ে অতিরিক্ত টাকা নেওয়ায় ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালকে ৫০ হাজার টাকা ও ইবনে সিনা হাসপাতালকে ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এ সংক্রান্ত অভিযোগ শুনানি শেষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মঙ্গলবার (৩০ জুলাই) এই জরিমানা করে। অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মাদ শাহরিয়ারের নেতৃত্বে এই জরিমানা করা হয়।

এ ছাড়া গ্রিন লাইফ মেডিকেল হাসপাতাল, সেন্ট্রাল হাসপাতাল, ধানমন্ডি ক্লিনিক ও কমফোর্ট ডায়াগনস্টিক সেন্টার (প্রাইভেট) লিমিটেডকে ডেঙ্গু রোগ পরীক্ষায় বাড়তি টাকা নেওয়ার অভিযোগ এসেছে। এই ৪টি হাসপাতালকে তলব করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। ডেঙ্গু পরীক্ষায় নির্ধারিত মূল্যের সঙ্গে সূচ ও ভ্যাকুয়াম বাবাদ অতিরিক্ত মূল্য রাখার দায়ে এই হাসপাতালগুলোকে অধিদপ্তরের তলব করা হয়েছে।

অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মাদ শাহরিয়ার বলেন, ‘ভোক্তাদের পাওয়া অভিযোগের ভিত্তিতে শুনানি শেষে এই জরিমানাগুলো করা হয়। এ ছাড়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগের পরীক্ষায় ২০০ টাকা করে নেওয়া হচ্ছে বলে আমরা খবর পেয়েছি। অথচ স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশ অনুযায়ী, তাদের এই টাকা নেওয়ার কথা না। আমাদের তিনটি দল ঢাকার বিভিন্ন সরকারি বেসরকারি হাসপাতালে গিয়ে সরেজমিনে দেখছে, ডেঙ্গু রোগের পরীক্ষার ফি বেশি নেওয়া হচ্ছে কি না। অভিযোগ ও প্রমাণের ভিত্তিতে আমাদের জরিমানা কার্যক্রম চলবে।’

উল্লেখ্য, গত সোমবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর তাদের ফেসবুক পেজ থেকে ভোক্তাদের কাছ থেকে ডেঙ্গু রোগের অতিরিক্ত ফি নেওয়া হলে অভিযোগ দায়ের করার অনুরোধ করে। ইমেইল ও মুঠোফোন নম্বরের মাধ্যমে গত একদিনে ১৭টি অভিযোগ জমা হয়েছে। সেসব অভিযোগের ভিত্তিতে অধিদপ্তর ব্যবস্থা নিচ্ছে বলে জানান এই উপপরিচালক।