বিল্লাল খসরু স্মরণে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সভা

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ২ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩০ পূর্বাহ্ণ
সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের প্রকল্প কর্মকর্তা মো. বিল্লাল হোসেন ইবনে রহমানের (খসরু) স্মরণসভা ও দোয়া মাহফিল

‘বিল্লাল খসরু একজন মানবাধিকর কর্মী ছিলেন, ছিলেন ভালো মানুষও। নিজের কর্তব্যবোধ ও মমত্ববোধ থেকেই তিনি মানুষের জন্য কাজ করে গেছেন।’ সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড অফিসের প্রকল্প কর্মকর্তা মো. বিল্লাল হোসেন ইবনে রহমানের (খসরু) স্মরণসভা ও দোয়া মাহফিলে তাকে এভাবেই মূল্যায়ন করেন বক্তারা।

সভায় সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেন, পেশাকে পেশা হিসেবে না নিয়ে মানবের কল্যাণে কিভাবে নিজেকে নিয়োজিত করা যায় সেই চেষ্টাই করেছেন খসরু। যারা মানবাধিকার কর্মী রয়েছেন তাদের উচিত তার কাজের ভালো দিকগুলো গ্রহণ করে মানুষের কল্যাণে নিজেদের নিয়োজিত করা।

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক বলেন, মানবাধিকার নিয়ে কাজ করার একটি উচ্চাকাঙ্ক্ষা ছিল তার ভেতর। কিভাবে মানুষকে লিগ্যাল এইড দেয়া যায় সবসময় সেই চিন্তা করতেন। লিগ্যাল এইড অফিসে খসরু যে দ্বীপ জ্বালিয়ে গেছেন সেই দ্বীপ যেন আরও ভালোভাবে আলো দেয় সেই চেষ্টা করা উচিৎ।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এম. আমিনউদ্দিন বলেন, একজন মানবাধিকার কর্মী হিসেবে নিজের দায়িত্ববোধ সম্পর্কে যথেষ্ট সচেতন ছিলেন খসরু।

সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এম. মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট আইনুনন্নাহার সিদ্দিকা, অ্যাডভোকেট তাইতাস হিল্লোল রেমা, সাংবাদিক মাসউদুর রহমান রানা প্রমুখ বক্তব্য রাখেন। সভা পরিচালনা করেন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির সমন্বয়ক রিপন পৌল স্কু।

এর আগে গত ১৫ আগস্ট গ্রামের বাড়ি নোয়াখালীতে পুকুরে সাঁতার কাটতে গিয়ে পানিতে ডুবে মারা যান বিল্লাল খসরু। তার স্মরণে এই সভার আয়োজন করে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি।