সুপ্রিম কোর্ট বার ভবন সম্প্রসারণে সরকারি অনুমোদন

প্রতিবেদক : বার্তা কক্ষ
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৪৫ পূর্বাহ্ণ

সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির অ্যানেক্স ভবন ১২ তলায় উন্নীত করতে যাচ্ছে সরকার। এছাড়া বার ভবনের পুরনো দুটি লিফট বদলে নতুন লিফট স্থাপনের নির্দেশ দিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম।

বর্তমান ভবনে কোনো পরিবর্তন না এনেই আধুনিক প্রযুক্তির (রেট্রোফিটিং পদ্ধতি) মাধ্যমে ১২ তলায় বর্ধিত করা হবে এ ভবনটি। গণপূর্ত অধিদফতরকে ভবন নির্মাণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে প্রশাসন-১ অধিশাখার উপসচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত চিঠিতে বুধবার (১১ সেপ্টেম্বর) গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলীকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চতুর্থ তলা বিশিষ্ট ভবনকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে রেট্রোফিটিং পদ্ধতিতে ১২ তলায় উন্নীত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

গত রোববার (৮ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্ট বারের অ্যানেক্স ভবনের লিফটে আটকা পড়েন কার্যনির্বাহী কমিটির সহ-সম্পাদক কাজী শামসুল হাসান শুভসহ অন্যান্য আইনজীবীরা। এর পরের দিনই গণপূর্ত মন্ত্রীকে দুর্ঘটনার বিষয় জানিয়ে দ্রুত পদক্ষেপ নিতে চিঠি দেন সুপ্রিম কোর্ট বারের সভাপতি এ এম আমিন উদ্দিন।

চিঠিতে বলা হয়, বারের মূল ভবন ও অ্যানেক্স ভবনের লিফট দুটি অনেক পুরাতন। প্রায়ই এটা বিকল হয়ে পড়ে। চলন্ত অবস্থায় লিফটে ঝাঁকুনি হয়। দুর্ঘটনা এড়াতে দ্রুত লিফট দুটি পরিবর্তনের জন্য ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।

সুপ্রিম কোর্ট বার সভাপতি এ এম আমিন উদ্দিন গণমাধ্যমকে বলেন, গত কয়েক বছরে আইনজীবীর সংখ্যা বেড়েছে কিন্তু জায়গার সংকুলান হচ্ছিল না। প্রধানমন্ত্রী এ বিষয়ে অবহিত আছেন। আইনমন্ত্রী ও গণপূর্তমন্ত্রীকে বিষয়টি জানানো হলে তারাও সমাধানের আশ্বাস দিয়েছিলেন। এরই ফলশ্রুতিতে অ্যানেক্স ভবনকে ১২ তলায় উন্নীত করতে গণপূর্ত অধিদফতরকে নির্দেশ দেওয়া হয়েছে। আশা করছি চলতি অর্থবছরেই ভবনের নির্মাণ কাজ শুরু হবে।